বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
96 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (5,273 পয়েন্ট)

এতে কেভলার নামের খুব শক্ত তন্তু থাকে ।এছাড়া বায়োস্টিল(যা স্টিলের চেয়ে প্রায় ২০ গুন শক্ত!) বা কার্বন ন্যানোটিউবও(বেশ দামী)ব্যবহার করা হতে পারে। তন্তুগুলোর দুই দিকে থাকে রেজিন প্লাস্টিকের পাত।তন্তুগুলো অনেক ঘন করে প্যাচানো থাকে যাতে এরা বেশ দৃঢ় হয় এবং বুলেটকে আটকে ফেলতে পারে।ফুটবলের চেয়ে বুলেটের গতি অনেক বেশি থাকে।তাই বুলেটকে আটকানোর জন্য এই বিশেষ ধরণের তন্তু ব্যবহার করা হয়। কিন্তু এক্ষেত্রে একটা ঝামেলা কিন্তু রয়ে গেল!বুলেটকে আমরা আটকাতে পারলাম ঠিকই কিন্তু আমরা এখনই গ্যারান্টি দিতে পারিনা যে যিনি এটা পরে থাকবেন তিনি আহত হবেননা।কারণ হচ্ছে যে বুলেটটা হয়ত জ্যাকেট ভেদ করে যেতে পারবেনা কিন্তু যে জায়গায় আঘাত করবে সে জায়গায় এত বেশি প্রেসার পড়বে যে মনে হবে কেউ যেন হাতুড়ি দিয়ে একটা বাড়ি দিল!ফলে বুকে যদি গুলি লাগে পাঁজর ভেঙ্গে যাওয়ার সম্ভাবনাকেও উড়িয়ে দেয়া যায়না। তাই জ্যাকেটগুলো এমনভাবে ডিজাইন করা হয় যেন বুলেটটা যে জায়গায় আঘাত করল শুধু সেই জায়গার না, বরং পুরো জ্যাকেটের তন্তুগুলোই বুলেটের গতিশিক্তিকে absorb করে নিতে পারে।তাই আঘাতের প্রভাবটা শুধু এক জায়গায় কেন্দ্রীভূত না হয়ে সব জায়গাতেই পড়ে এবং ব্যবহারকারী যেন আর আগের মত ব্যথা না পায়।বুলেটটা যখন এসে জ্যাকেটে আঘাত করে এবং আটকে যায় তখন বুলেটের মাথাটা চ্যাপ্টা হয়ে যায়।কাদার একটা বলকে ওয়ালে ছুড়ে দিলে তা যেমন চ্যাপ্টা হয়ে যায় অনেকটা তেমন।এ ঘটনাকে বলা হয় মাশরুমিং। এক একটা টাইপের জ্যাকেটের ক্ষমতা এক এক রকম হয়।কোনটা বেশি ডায়ামিটারের বুলেটকে আটকাতে পারে,কোনটা কম।ওজনের দিকেও খেয়াল রাখতে হয় যেন পরে নড়াচড়া করতে কষ্ট না হয়।

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
27 নভেম্বর 2013 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন nahid (104 পয়েন্ট)
2 টি উত্তর
26 অগাস্ট 2018 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন protik98 (5 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর

294,188 টি প্রশ্ন

380,843 টি উত্তর

115,151 টি মন্তব্য

161,582 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...