বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,958 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (229 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (242 পয়েন্ট)
সুন্দর প্রশ্ন। এক অর্থে আমাদের হাড় প্রতি নিয়তই ভাঙ্গছে ও জোড়া লাগছে। আমাদের হাড়ের গাঠনিক অখণ্ডতা নিয়ন্ত্রিত হয় কতগুলো কমপ্লেক্স প্রসেসের মাধ্যমে। খুব সহজে বললে হাড়ের ভেতর তিন ধরনের কোষ আছে। অস্টিওসাইট, অস্টিউব্লাস্ট এবং অস্টিওক্লাস্ট। অস্টিওসাইটগুলো হাড়ের গঠনের অন্যতম কোষ। অস্টিওব্লাস্ট হচ্ছে এমন কতগুলো কোষ যেগুলো বিভাজিত হয়েছে অস্টিওসাইট তৈরী করে এবং আরও গুরুত্বপূর্ণ অনু যোগ করে। অন্যদিকে অস্টিওক্লাস্ট কিছু পদার্থ (ফ্যাক্টর) তেরী করার মাধ্যমে অস্টিওসাইটকে ধ্বংস করে। আমাদের হাড়ে এই অস্টিওব্লাস্ট ও অস্টিওক্লাস্ট সবসময় একটিভ থাকে। হাড়ের একাগ্রতা (ইন্টেগ্রিটি) নিয়ন্ত্রিত হয় এই দুটো প্রক্রিয়ায় ব্যালেন্সের মধ্যে দিয়ে। অন্যদিকে, যখন আমাদের শরীরে কোন আঘাত হয় তখন ইনফ্লেমেশন ও হিরিং নামক দুটো ঘটনা ঘটে। ভাঙ্গা হাড়ের ক্ষেত্রেও হিলিং প্রসেসের মাধ্যমে ভাঙ্গা যায়গায় নতুন হাড়ের অংশ তৈরী হয়। তবে সেটা মূল হাড়ের পূর্ণাঙ্গ গঠন যুক্ত না। হাড় যখন ভেঙ্গে যায় তখন এই ভাঙ্গা অংশদুটোকে যদি পরস্পর কাছাকাছি লাগিয়ে দেয়া যায় তাহলে প্রথমে হিলিং প্রসেসের মাধ্যমে একটি প্রাথমিক জোড়া তৈরী হয়। অত:পর অস্টিওব্লাস্ট ও অস্টিওক্লাস্ট একটু একটু করে ভাঙ্গা ও গড়ার মধ্য দিয়ে হাড়কে তার পূর্ণাঙ্গ আকারে ধীরে ধীরে ফিরিয়ে নিয়ে আসে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
25 সেপ্টেম্বর "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
2 টি উত্তর
11 জুলাই 2016 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন নয়ন% (15 পয়েন্ট)
0 টি উত্তর
03 জানুয়ারি "বিদেশ যাত্রা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Zahidul Islam... (515 পয়েন্ট)
2 টি উত্তর
20 ডিসেম্বর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন jana77571 (20 পয়েন্ট)
1 উত্তর
22 মার্চ 2014 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanmoy Chakrabortty (3,370 পয়েন্ট)

350,032 টি প্রশ্ন

444,051 টি উত্তর

139,170 টি মন্তব্য

187,208 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...