1,335 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (210 পয়েন্ট)
মূলত ভোল্টেজই ইলেকট্রিক শকের দ্বারা মৃত্যুর জন্য দায়ী।কারেন্ট হচ্ছে একক সময়ে কতটুকু চার্জ কোন পরিবাহকের মধ্য দিয়ে প্রবাহিত হবে তার পরিমান।ভোল্টেজ হচ্ছে সেই কাজ যা এই আধানকে ফ্লো করায়।তাই ভোল্টেজ বেশি হলেই প্রচুর পরিমান চার্জ দ্রুত বেগে প্রবাহিত হতে পারে।মানুষের শরীরের ৭০% ই পানি।তাই মানুষ বিদ্যুতের জন্য সুপরিবাহক। হাই ভোল্টেজের কারেন্ট মানুষের হার্টবিটকে বাধা দেয়,হার্টকে নিজের মত চলতে দেয়না।তাই হার্ট এটাক হতে পারে।এছাড়া শরীর পুড়ে যাওয়া,ব্রেন ড্যামেজ এমনকি শ্বাস-প্রশ্বাসেও সমস্যা দেখা দেয়।তাই মানুষের মৃত্যু ঘটে(যদি সে খুব ভাগ্যবান না হয়)। কিন্তু মানুষ লো ভোল্টেজে শক খেলে কখনো শুধু আহত হতে পারে, কখনো টের নাও পেতে পারে(যেমন ঃ ১.৫ ভোল্টের পেন্সিল ব্যাটারির শক)।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
0 টি উত্তর
1 উত্তর
26 ফেব্রুয়ারি 2014 "পশুপাখি" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিপুল রায় (12,869 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
23 এপ্রিল 2015 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন Habibur Rahman (9 পয়েন্ট)

288,636 টি প্রশ্ন

374,014 টি উত্তর

113,126 টি মন্তব্য

157,191 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...