বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
119 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (229 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (242 পয়েন্ট)
আমরা সকলেই জানি আয়ুর্বেদ হলো ভারতের সবচেয়ে প্রাচীন চিকিৎসা পদ্ধতি। একটা সময় ছিল যখন শুধু আয়ুর্বেদ চিকিৎসার দ্বারাই সমস্ত রোগের এমন কি শল্য চিকিৎসা পর্যন্ত করা হতো। এতে কোনো গাছের রস, কোনো গাছের কস, কোনো গাছের মূল তো কোনো গাছের ফুল, কোনো গাছের পাতা, কোনো গাছের লতা, কোনো গাছের ফল তো কোনো পাতার জল ইত্যাদি সহযোগে খুব সফল চিকিৎসা করা হয়। সবচেয়ে বড় কথা এসবগুলোই প্রাকৃতিক পদার্থ। তাই এই চিকিৎসাও সম্পূর্ণ প্রাচীন চিকিৎসা। চরক সংহিতার কথা আমরা শুনেছি। আমরা অনেকেই জানি না এই চরক সংহিতাই হলো আজকের আয়ুর্বেদ শাস্ত্রের মূল উপজীব্য। এই চরক সংহিতার মতে প্রকৃতির ঝুলিতে এমন কোনো গাছ, লতা, জীব-জন্তু, রসায়ন নাই যা চিকিৎসার কাজে ব্যবহৃত হতে পারে না। এই শাস্ত্রের আর একটা সুবিধা হলো সম্পূর্ণ প্রাকৃতিক চিকিৎসা হওয়ার কারণে এই চিকিৎসার ক্ষতি বা পার্শ্ব প্রতিক্রিয়ার সম্ভাবনা খুব কম।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

352,623 টি প্রশ্ন

446,754 টি উত্তর

139,948 টি মন্তব্য

188,034 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...