বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
230 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (229 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (250 পয়েন্ট)
মানুষের মস্তিষ্কের আকার অন্য যে কোন প্রানীর চেয়ে বড় এবং মানুষের মস্তিষ্কে স্মৃতি ধারন করার জন্য আলাদা অংশ থাকে । মস্তিস্কে থাকা নিউরন কোষ গুলো মেমরি ধরে রাখে। যত বেশি নিউরন এবং তাদের মধ্যে সিনাপসিস ঘটে, তত বেশি ব্রেইন কার্যকর হয়। এতকাল ধরে বিজ্ঞানী জেনে এসেছিলেন যে, নিউরনের মধ্যে সক্রিয় সেন্ট্রিয়ল থাকে না বলে নিউরনের কোষ বিভাজন হয়না ফলশ্রুতিতে নিউরন কোষ একবার মারা গেলে সেটাকে Regenarate করা যায় না..কিন্তু সম্রতি বিজ্ঞানীরা গিনিপিগের উপর পরীক্ষা চালিয়ে নিউরন কোষ গঠন করতে পেরেছেন এবং মানুষের দেহের সাধারণ কোষকে নিউরন কোষে রূপান্তর করতে পেরেছেন।  দেহ কোষকে নিউরনে রুপান্তর , তাইলে তো দেহও মস্তিষ্কের কাজ করার কথা। দেহ তো মস্তিস্কের মত কাজ করার মত পরিবেশ না। বিজ্ঞানীরা দেহ থেকে কোষ বের করে নিয়ে সেটা পরীক্ষাগারে পরীক্ষা করে সেই কোষকে নিউরন কোষে রূপান্তরিত করতে সমর্থ হয়েছেন। যা ঠিক অবিকল মস্তিস্কের নিউরন কোষের ন্যায় আচরণ করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

352,626 টি প্রশ্ন

446,754 টি উত্তর

139,948 টি মন্তব্য

188,034 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...