161 জন দেখেছেন
"হিসাববিজ্ঞান+ ব্যবসায় শিক্ষা" বিভাগে করেছেন (12 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (331 পয়েন্ট)
পুনঃবীমা হল একটি বীমা কোম্পানির কাছ থেকে অন্য একটি বীমা কোম্পানির আংশিক বা পূর্ন বীমাদাবির দায় সহ বীমা কিনে নেওয়া।[১] একটি বীমা কোম্পানি তার সকল গ্রাহকের বীমাদাবি পরিশোধের সক্ষম নাও হতে পারে কিংবা বীমাদাবির সময় নগদ বা তরল অর্থ হাতে নাও থাকতে পারে। তাই ঝুঁকি ব্যবস্থাপনার অংশ হিসেবে একটি বীমা কোম্পানি এর বীমা সমূহ অন্য বীমা কোম্পানির কাছে বিক্রয় করে দিতে পারে কিংবা বীমা দাবির দায় ও ঝুঁকি বিনিময় করতে পারে। পুনঃবীমা প্রদানকারী কোম্পানি গ্রাহকের বীমাদাবির পূর্ন বা আংশিক অংশ প্রদান করার চুক্তিবদ্ধ হতে পারে। পূনঃবীমা করতে হলে বীমা ক্রয়কারী কোম্পানিকে পুনঃবীমা প্রিমিয়াম প্রদান করতে হয়। পুনঃবীমা সাধারণত দুই প্রকার[২] ঐচ্ছিক পুনঃবীমাঃ একটি বীমা কোম্পানি তার অধীনে প্রত্যেকটি বীমা আলাদা আলাদা ভিন্ন ভিন্ন কোম্পানির কাছে পুনঃবিক্রয় করার অধিকার রাখে। এভাবে বীমা কোম্পানি আলাদাভাবে প্রত্যেকটি বীমার চিনহিতকরন এবং পুনঃবীমার প্রক্রিয়াকে ঐচ্ছিক পুনঃবীমা বা প্রক্রিয়াগত বীমা বলা হয়। চুক্তিগত পুনঃবীমাঃ যদি কোন বীমা কোম্পানি তার অধীনে একজাতীয় প্রত্যেকটি বীমা অন্য একটি বীমা কোম্পানির কাছে পূর্নাংজ্ঞভাবে পূনঃবীমা করার চুক্তিবদ্ধ হয় তাহলে তাকে চুক্তিগত পুনঃবীমা বলা হয়।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

288,665 টি প্রশ্ন

374,053 টি উত্তর

113,136 টি মন্তব্য

157,271 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...