বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
755 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (6,252 পয়েন্ট)
bumped

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (4,777 পয়েন্ট)

জুমার নামাজের সূচনা

জুমার নামাজ ফরজ হয় প্রথম হিজরিতে। রাসূলুল্লাহ (সা.) হিজরতকালে কুবাতে অবস্থান শেষে শুক্রবার দিনে মদিনা পৌঁছেন এবং বনি সালেম গোত্রের উপত্যকায় পৌঁছে জোহরের ওয়াক্ত হলে সেখানেই তিনি জুমার নামাজ আদায় করেন। এটাই ইতিহাসের প্রথম জুমার নামাজ।

হিজরতের পরে জুমার নামাজ ফরজ হওয়ার আগে নবুওয়তের দ্বাদশ বর্ষে মদিনায় নাকীউল খাজিমাতে হজরত আসআদ বিন যুরারাহ (রা.)-এর ইমামতিতে সম্মিলিতভাবে শুক্রবারে দুই রাকাত নামাজ আদায়েরও প্রমাণ পাওয়া যায়।

সূত্র:ফাতহুল বারী ইবনু হাজার রহ.কৃত: ২/২৩৯; আল জামে’ লি আহকামিল কুরআন ইমাম কুরতবী রহ.কৃত: ১৮/৯৮; আল মাউসূআ আল ফিকহিয়্যা আল কুআইতিয়্যা: ২৭/১৯২; ফাতহুল মুঈন সায়্যেদ রহ.কৃত: ২/৫২।

0 টি পছন্দ
করেছেন (15 পয়েন্ট)
মুহম্মদ (সা) এর সময় থেকেই [বুখারী,মুসলিম,আবু দাউদ এর জুমআ অধ্যায়]

আর দাউদ (আ) এর সময় ছিল শনিবার [সূরা আরাফ ৭:১৬৩]
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

299,520 টি প্রশ্ন

387,222 টি উত্তর

117,006 টি মন্তব্য

165,190 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...