বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
6,440 জন দেখেছেন
"রসায়ন" বিভাগে করেছেন (229 পয়েন্ট)

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (250 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
সহজ করে বললে, হীরক অনুতে কার্বনের সর্ববহিস্থ স্তরের সবকয়টি (৪ টি) ইলেকট্রন কার্বন-কার্বন বন্ধন তৈরীতে ব্যবহৃত হয়, ফলে প্রবাহিত হবার মত কোন ইলেক্ট্রন থাকে না। অপর দিকে, গ্রাফাইটে কার্বনের সর্ববহিস্থ স্তরের ৩টি ইলেক্ট্রন কার্বন-কার্বন বন্ধন তৈরীতে ব্যবহৃত হয়, ফলে প্রতিটি পরমাণুতে একটি ইলেক্ট্রন থেকে যায়, যা গ্রাফাইটের পুরো কাঠামো জুড়ে প্রবাহিত হতে পারে... আর ইলেক্ট্রনের প্রবাহই যেহেতু বিদ্যুৎ প্রবাহ তাই গ্রাফাইট বিদ্যুৎ পরিবাহী। একটু কঠিন করে বললে, হীরকের কার্বনের sp3 সঙ্করন হয় কিন্তু গ্রাফাইটে কার্বনের sp2 সংকরন হয় বিধায় 2pz অরবিটালটি মুক্ত অবস্থায় থাকে, ফলে গ্রাফাইটে প্রতিটি কার্বন পরমাণুর অসংকরিত অরবিটাল মিলে পুরো গ্রাফাইট জুড়ে ইলেক্ট্রনের সঞ্চরনশীলতা তৈরী করে, তাই গ্রাফাইট বিদ্যুৎ পরিবাহী।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
14 মে "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
21 মার্চ 2014 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Injamamul Islam (9,490 পয়েন্ট)
2 টি উত্তর
16 জানুয়ারি "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (6,557 পয়েন্ট)
0 টি উত্তর
15 জানুয়ারি "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন স্বাধীন মন্ডল (20 পয়েন্ট)

350,247 টি প্রশ্ন

444,269 টি উত্তর

139,234 টি মন্তব্য

187,291 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...