637 জন দেখেছেন
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (220 পয়েন্ট)
পারদ কক্ষ তাপমাত্রায় তরল। ল্যাটিন নাম hydragyrum থেকে এর নামকরণ। hydragyrum অর্থ হলো তরল রৌপ্য। কক্ষ তাপমাত্রায় তরল অবস্থায় থাকা একমাত্র ধাতু এই পারদ। প্রাচীন কাল থেকে জানাশোনা অল্পকিছু ধাতুর মধ্যে এটা একটি। এর এই আচরণের কারণ হলো বেশিরভাগ অন্যান্য ধাতুর চেয়ে এর স্ট্রাকচার দূর্বল। প্রমাণ তাপমাত্রায় এর নিউক্লিয়াসের চারদিকে ঘূর্নণরত ইলেক্ট্রন পারদের অন্য পরমাণুর সাথে সংযোগ বহায় রাখতে পারে না। ফলে দেখা দেয় কাঠিন্যের ঘাটতি। কিন্তু অন্যান্য ধাতু সহজেই যোজ্যতা ইলেক্ট্রন অন্যান্য পরমাণূর সাথে ভাগাভাগি করে। পারদের সমস্যা হলো এর পরমাণূতে ইলেট্রন্সমূহ স্বাভাবিকের তুলনায় শক্তভাবে নিউক্লিয়াসের সাথে আকৃষ্ট থাকে। আসলে ইলেট্রন সমূহ খুবই দ্রুতগতিতে এবং নিউক্লিয়াসের খুব কাছাকাছি থেকে বিচরণ করায় কিছুটা আপেক্ষিকতাভ প্রভাব দেখা যায় এবং তুলনামুলক ধীরে চলা ইলেক্ট্রনের তুলনায় এদের ভর বেশি হয়ে থাকে। পারদ পরমাণুর মধ্যকার বন্ধন ভাঙতে বেশ কম তাপ লাগে। ইলেক্ট্রন ভাগাভাগি করতে কম আগ্রহী হওয়ায় এর পরিবাহক হিসেবেও ভাল নয়।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
18 সেপ্টেম্বর 2016 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mrj Hridoy (0 পয়েন্ট)
1 উত্তর
24 এপ্রিল 2013 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,242 পয়েন্ট)
1 উত্তর
25 অক্টোবর 2014 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ সামিউর রহমান (5 পয়েন্ট)

288,600 টি প্রশ্ন

373,970 টি উত্তর

113,112 টি মন্তব্য

157,150 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...