বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
727 জন দেখেছেন
"যৌন" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
আল-হামদুলিল্লাহ
এ ব্যাপারে সকল আলেম একমত যে, সহবাসের ফলে গোসল ওয়াযিব হয়।
আল-মাওসুআতুল ফিকহিয়াহ : (৩১/১৯৮)
স্বামী তার স্ত্রীর সাথে সহবাস করলে, মনি নির্গত না হলেও গোসল ওয়াযিব হয়। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে এ সিদ্ধান্ত আবূ হুরায়রা রাদিআল্লাহু আনহুর হাদিসে স্পষ্টভাবে বর্ণিত হয়েছে। তিনি বলেন :
قَالَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : ( لَوْ أَنَّ أَحَدَهُمْ إِذَا أَرَادَ أَنْ يَأْتِيَ أَهْلَهُ قَالَ بِاسْمِ اللَّهِ اللَّهُمَّ جَنِّبْنَا الشَّيْطَانَ وَجَنِّبْ الشَّيْطَانَ مَا رَزَقْتَنَا ، فَإِنَّهُ إِنْ يُقَدَّرْ بَيْنَهُمَا وَلَدٌ فِي ذَلِكَ لَمْ يَضُرَّهُ شَيْطَانٌ أَبَدًا ).
“যদি পুরুষ তার চার শাখার (হাত-পার) উপর বসে যায়, অতঃপর তাতে সে মিহনত করে, তবেই তার উপর গোসল ওয়াযিব হল।” বুখারি : (২৯১),

মুসলিমের বর্ণনা অতিরিক্ত রয়েছে,
( وَإِنْ لَمْ يُنْزِلْ )  
“যদিও মনি নির্গত না হয়।” মুসলিম : (৫২৫)

ইমাম নববি রহ. মুসলিমের ব্যাখ্যা গ্রন্থে বলেন :
“হাদিসের অর্থ : মনি নির্গত হওয়া বা না হওয়ার উপর গোসল ওয়াযিব মওকুফ নয়। বরং যখনই পুরুষের সুপারি নারীর যৌনাঙ্গে প্রবেশ করে, তখনই নারী-পুরুষ উভয়ের উপর গোসল ওয়াযিব হয়। বর্তমান যুগে এতে কোন মতবিরোধ নেই, তবে এক সময় কতক সাহাবা ও তাদের অনুসারীদের মধ্যে ইখতিলাফ ছিল, অতঃপর আমাদের উল্লেখিত সিদ্ধান্তের উপর তাদের মাঝেও মতৈক্য সৃষ্টি হয়।”

শায়খ ইবেন উসাইমিন রাহমাতুল্লাহি আলাইহি বলেছেন :
“গোসল ওয়াযিব হওযার ব্যাপারে এ দলিল স্পষ্ট, যদিও মনি নির্গত না হয়। এ বিষয়টি অনেকের কাছে অস্পষ্ট, তুমি অনেক স্বামী-স্ত্রীকে দেখবে, তাদের থেকে সহবাস কর্ম সম্পাদন হওয়ার পরও তারা গোসল করে না। বিশেষ করে, যদি তারা ছোট হয় এবং এর শিক্ষা না পেয়ে থাকে। তাদের এ ভ্রান্তি এ ধারণা থেকে সৃষ্ট যে, মনি নির্গত ব্যতীত গোসল ওয়াযিব হয় না, অথচ এটা ভুল।” আশ-শারহুল মুমতি : (১/২২৩)

ফতোয়া লাজনায়ে দায়েমাতে রয়েছে :
“মুসলিমের উপর যেসব কারণে গোসল ওয়াযিব হয় : ঘুমন্ত অবস্থায় মনি বের হওয়া। স্বামীর সুপারি স্ত্রীর যৌনাঙ্গে প্রবেশ করা, যদিও তাতে মনি নির্গত না হয়। সহবাস ব্যতীত জাগ্রত অবস্থায় উত্তেজনাসহ মনি নির্গত হওয়া। এবং নারীর হায়েস ও নিফাস, যখন তাদের রক্ত বন্ধ হয়ে যাবে, তখন তাদের উপর গোসল হবে।” ফতোয়া লাজনায়ে দায়েমা : (৫/৩১৪)

সূত্র: ইসলাম কিউ এ


অনুবাদক: সানাউল্লাহ নজির আহমদ
সূত্র : www.islamqa.info

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

358,831 টি প্রশ্ন

453,898 টি উত্তর

142,170 টি মন্তব্য

189,982 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...