195 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (2,489 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,489 পয়েন্ট)
শুধুমাত্র মানব শিশু নয় বরং প্রাইমেট বর্গের আরও কিছু প্রাণি যেমন শিম্পাঞ্জি, লেমুর এর মধ্যেও এই অভ্যাস দেখা যায়। এর কিছু সুনির্দিষ্ট কারণ রয়েছে। এখানে মানবশিশুর কথা বললেই বেশীরভাগের বোধগম্য হবে। সাধারণভাবে চিন্তা করুন, একটা শিশু যখন মায়ের পেটে থাকে, তখন সে কিভাবে পুষ্টি পায়!! মায়ের শরীর থেকে নাড়ির মাধ্যমে বাচ্চার শরীরে পুষ্টিকর উপাদান পৌছায়। কিন্তু সন্তান জন্ম নেয়ার পরে কিন্তু এরকম কিছুই ঘটে না। জন্ম নেবার পর থেকে নির্দিষ্ট কিছু সময় পর্যন্ত এর মায়ের দুধ খেয়ে থাকে। এটা আমাদের সকলেরই জানা যে একটা বাচ্চা তার মায়ের স্তনের বোঁটা থেকে চুষে চুষে দুধ বের করে এবং ঐ দুধ পান করে। ছোট থেকে বাচ্চার এমন অভ্যাস হবার কারণেই, বাচ্চাটি যখন বড় হতে থাকে, তখন শুধু আঙ্গুল নয়, হাতের কাছে যা পায় তাইই চুষতে থাকে। সাধারণত এই অভ্যাস পাঁচ বছরের মধ্যবর্তী বাচ্চাদের মধ্যেই বেশী দেখা যায়।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
20 জুন 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Arpan Mal (9 পয়েন্ট)
2 টি উত্তর
12 মার্চ "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন MH Monir (6 পয়েন্ট)
0 টি উত্তর
25 মার্চ 2017 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আশ্বিন (6 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর

288,551 টি প্রশ্ন

373,911 টি উত্তর

113,103 টি মন্তব্য

157,098 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...