134 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (2,489 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (220 পয়েন্ট)
হাল্কা আমাদের চোখ লিখে তা আলোর সংবেদনশীল photoreceptor কোষ উদ্দীপকের যেখানে ( রেটিনা নামক ) চোখের পিছন পৃষ্ঠের উপর অভিক্ষিপ্ত হয়. এই কোষ মস্তিষ্কের বিশ্ব আমাদের উপলব্ধি তৈরি করতে ব্যবহার করে তথ্য মধ্যে রেটিনা নেভিগেশন জমি যে বিশ্বের ইমেজ রূপান্তর . কিন্তু photoreceptors সাড়া যাতে আলোর একটি নির্দিষ্ট পরিমাণ প্রয়োজন . তারা একটি চ্যালেঞ্জ সম্মুখীন যাতে নিশাচর প্রাণী প্রধানত রাতে সক্রিয় : তারা photoreceptors উদ্দীপিত করার জন্য পর্যাপ্ত আলো জড়ো করতে হবে. এই কর্ম সম্পন্ন করতে এক উপায় খুব বড় চোখ বিকশিত হয়. অনেক নিশাচর প্রাণী বড় চোখ আছে কিন্তু তারা হতে পারে কত বড় করতে সীমা আছে .
কেন কম আলো অবস্থায় বিশেষত সংবেদনশীল যে photoreceptors নেই ? নিশাচর প্রাণী ( এবং মানুষের ) পাশাপাশি এই কৌশল ব্যবহার কিন্তু একটি ট্রেড বন্ধ কাছাকাছি অন্ধকারে দেখতে ক্ষমতা ও সূক্ষ্ম বিবরণ দেখতে ক্ষমতা মধ্যে আছে. কোণ এবং rods : মানব রেটিনা ইন photoreceptor কোষের দুই ধরনের আছে. কোণ আমাদের rods কি বেশী ভালো সূক্ষ্ম বিবরণ দেখতে দেবে , এবং কোণ আমাদের রঙ দৃষ্টি দিতে , কিন্তু এটি ক্রোম তুলনায় কোণ উদ্দীপিত আরো হালকা লাগে . রাতে, কোণ উদ্দীপিত করার জন্য পর্যাপ্ত আলো তাই আমরা প্রাথমিকভাবে বিশ্বের রাতে Blobby এবং বর্ণহীন দেখায় কেন আমাদের এই রড ব্যবহার কাছাকাছি পেতে আছে না. আমাদের ক্রোম যদিও সাতিশয় সংবেদনশীল : তারা 17 মাইল দূরে একটি মোমবাতি আলোকে উত্তর দিতে পারেন . কিছু নিশাচর প্রাণীদের মত galago , এর সাথে সম্পর্কিত করা হয় যে একটি ফারি ​​, কাঠবিড়াল আকারের স্তন্যপায়ী rods সঙ্গে বস্তাবন্দী হয় যে একটি রেটিনা বানর আছে . তাদের photoreceptors সব আরো সংবেদনশীল রড বিভিন্ন ( galagos এছাড়াও বড় চোখ আছে ) কারণ Galagos অংশে রাতে সক্রিয় হতে সক্ষম. কিন্তু কোণ ছাড়া galagos রং দেখতে পারে না এবং তারা সূক্ষ্ম বিবরণ মানুষের কি উপায় বের করতে পারবেন না.
 
রাত দৃষ্টি উন্নত করার আরেকটি উপায় আলো photoreceptors উদ্দীপিত একাধিক সুযোগ দিতে হয়. মানুষের মধ্যে, চোখের প্রবেশ করে যে আলোর photoreceptors দ্বারা শোষিত এবং তাদের উদ্দীপিত , বা হালকা মস্তিষ্কে কোনো সংকেত উৎপাদিত ছাড়া কোষের এই স্তর সহ্য করতে পারে করা যাবে. অনেক নিশাচর প্রাণী photoreceptors উত্তেজক অন্য সময়ে শট জন্য ফিরে হালকা bounces যে , photoreceptors পিছনে , রেটিনা পিছনে (একটি পোষক স্তর বলা হয় ) একটি প্রতিফলিত পৃষ্ঠ আছে. আপনি এ তাদের চোখ জ্বালান যখন আপনি বিড়াল এবং অন্যান্য প্রাণী এই প্রতিফলিত পৃষ্ঠ দেখতে পারেন রাতের এটা ভাস বলে মনে হচ্ছে.
 
Galago সহ বহু নিশাচর প্রাণী, , গন্ধ ও শুনানির অত্যন্ত সংবেদনশীল অজ্ঞান থাকার রাতে এইজন্য সমস্যার জন্য আপ করা . কিছু প্রাণী রাতে কাছাকাছি পেতে অন্যান্য কৌশল ব্যবহার : অনেক বাদুড়, echolocation ব্যবহার যা পশু পরিবেশে ধ্বনি নির্গত এবং ফিরে আসা ইকোগুলি তার আশেপাশের " দেখতে " করার অনুমতি দেয়.
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
31 মার্চ 2014 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Injamamul Islam (4,705 পয়েন্ট)
1 উত্তর
22 জুন 2018 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন অদ্ভুত বই খোর (8 পয়েন্ট)

289,109 টি প্রশ্ন

374,619 টি উত্তর

113,323 টি মন্তব্য

157,626 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...