164 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (2,489 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,489 পয়েন্ট)
টিকটিকির দেয়ালে আটকে থাকার পেছনে আমাদের চেনা পরিচিত একটা বল দায়ী যার নাম হচ্ছে ভ্যান ডার ওয়ালস ফোর্স।

টিকটিকির পায়ের নিচের অংশকে যখন অনেক ম্যাগ্নিফাই করে দেখা হয় দেখা যায় এতে খুব চিকন চিকন চুলের মত লাখ লাখ (প্রায় ১ মিলিয়ন) তন্তু আছে।এদেরকে বহুবচনে setae বলে।এখানেই শেষ না।প্রত্যেকটা seta র মাথায় আরো চিকন এবং আরো অসংখ্য তন্তু আছে।এদের বহুবচনে বলা হয় spatulae।এদের মাথা সমতল থাকে।  

 

এরকম অনেক তন্তু থাকায় যে সুবিধা হয় তা হচ্ছে দেয়ালের সাথে কনটাক্ট পয়েন্টের সংখ্যা অনেক বেড়ে যায় এবং সারফেস এরিয়াও বেড়ে যায়।ভ্যান ডার ওয়ালস ফোর্স হচ্ছে বিভিন্ন সমযোজী অপোলার যৌগের (এমনকি জৈব যৌগগুলোর) অণুর মধ্যে ক্রিয়াশীল অত্যন্ত দুর্বল মানের বল।অণুগুলো পরস্পরের কাছাকাছি হলে তখনই এই বল কাজ করে।একটু দূরে চলে গেলেই আর কাজ করেনা।অণুর সংখ্যা যত বাড়বে এই বলও ততই শক্তিশালী হতে থাকবে।

এখন যেহেতু কন্টাক্ট পয়েন্ট অনেক বেশি তাই দেয়াল আর টিকটিকির পায়ের মধ্যে বিদ্যমান অণুর সংখ্যাও অনেক বেশি।তাই তাদের মধ্যে ক্রিয়াশীল ভ্যান ডার ওয়ালস বলও এখন আর নগন্য নয়।তাই টিকটিকিও দেয়ালের সাথে আটকে থাকে।বিশ্বাস করা কষ্ট হলেও সত্যি যে একটা টিকটিকি তার পায়ের সবগুলো spatulae ব্যবহার করলে ২৮০ পাউন্ড বা ১২৭ কেজি ভর নিয়েও দেয়ালে আটকে থাকতে পারে যেখানে একটা টিকটিকির ভর ৫০ বা ১০০ গ্রামের কাছাকাছি।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
2 টি উত্তর
24 এপ্রিল 2018 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন cl_tanveer (-2 পয়েন্ট)

288,551 টি প্রশ্ন

373,911 টি উত্তর

113,103 টি মন্তব্য

157,098 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...