113 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (6,242 পয়েন্ট)
সাধারণ মানুষের জন্য তাদের আলেমদের প্রতি কর্তব্য হল, তারা তাদেরকে সম্মান করবে এবং তাদের নিকট থেকে উপকৃত হবে; যেমনিভাবে আলেমদের উপর আবশ্যকীয় করণীয় হল, তারা আল্লাহ সুবহানাহু ওয়া তা‘আলার তাকওয়া অবলম্বন করবে এবং তারা হবে সমাজের জন্য উত্তম আদর্শ; আর তাদের আরও করণীয় হল, তারা জ্ঞানকে ছড়িয়ে দেবে, জনগণকে আল্লাহ তা‘আলার দিকে ডাকবে এবং শাসকশ্রেণী ও প্রজাদেরকে সঠিক দিকনির্দেশনা প্রদান করবে; যেমনটি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন:

« الدِّينُ النَّصِيحَةُ  قُلْنَا لِمَنْيا رسول الله؟  قَالَ  لِلَّهِ وَلِكِتَابِهِ وَلِرَسُولِهِ وَلأَئِمَّةِ الْمُسْلِمِينَ وَعَامَّتِهِمْ ». (أخرجه مسلم و أحمد و أبو داود و النسائي و الترمذي) .

“দীন হচ্ছে (জনগণের) কল্যাণ কামনা করা। আমরা জিজ্ঞেস করলাম, হে আল্লাহর রাসূল! কার জন্য? তিনি বললেন: আল্লাহ, তাঁর কিতাব, তাঁর রাসূল, মুসলিম নেতৃবৃন্দ ও সমস্ত মুসলিমের জন্য।”—(হাদিসটি ইমাম মুসলিম, আহমদ, আবু দাউদ ও নাসায়ী র. বর্ণনা করেন; তাছাড়া ইমাম তিরমিযী ও নাসায়ী র. আবু হুরায়রা রা. থেকে এবং ইমাম আহমদ আবদুল্লাহ ইবন আব্বাস রা. থেকে বর্ণনা করেন)।

শাইখ আল-ফাওযান

ফতোয়া (الفتاوى): ২ / ১৪৪

মোঃ আরিফুল ইসলাম বিস্ময় ডট কম এর প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগেই ২০১৩ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে বিস্ময় ডট কম। পেশাগত ভাবে প্রোগ্রামার।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
27 ডিসেম্বর 2017 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন লাবণি (7 পয়েন্ট)
1 উত্তর
28 ডিসেম্বর 2015 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD. NOZRUL ISLAM (5 পয়েন্ট)
1 উত্তর
06 ফেব্রুয়ারি 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন gmsabbir (879 পয়েন্ট)
2 টি উত্তর

288,089 টি প্রশ্ন

373,379 টি উত্তর

112,900 টি মন্তব্য

156,760 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...