বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
75 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (229 পয়েন্ট)

মৃগি রোগ হল মস্তিষ্কের রোগ। চিকিৎসা বিজ্ঞানে একে বলা হয় Epilepsy. যারা দীর্ঘ দিন ধরে মৃগী রোগে ভুগে থাকেন তারা জীবনের একসময় জটিল মানসিক রোগ সিজোফ্রেনিয়ায় আক্রান্ত হতে পারে। সন্দেহ আর সংশয়ের কারণে রোগী খাবার গ্রহণ পর্যন্ত বন্ধ করে দিতে পারে। মৃগী রোগীরা যে ধরনের সাইকোসিস সমস্যায় আক্রান্ত হয় তাকে বলা হয় ক্রনিক প্যারানয়েড হ্যালুসিনেটরি সাইকোসিস।
মৃগী রোগের সাধারণত খিঁচুনি হয় এবং রোগী অজ্ঞান হয়ে যায়৷ মৃগী রোগের একটি বৈশিষ্ট হলো রোগী বার বার আক্রান্ত হয় কিন্তু আক্রান্তের পর পুরোপুরি সুস্থ হয়ে যায়৷ নিজস্ব কোন পদ্ধতি নেই যে সেই পদ্ধতিতে মৃগী রোগী ভালো হয়। অনেক কুসংস্কার সমাজে দেখা যায় মৃগী রোগীদের চিকিতসার ক্ষেত্রে।
মৃগী রোগ হওয়ার কারণ সমূহ:
মৃগী রোগের প্রাথমিক কারণ এখনও অজানা তবে নিম্নলিখিত কিছু কারণে মৃগী রোগ হতে পারে৷
০১. মাথায় কোন আঘাত পেলে
০২.
মস্তিস্কের কোন প্রদাহ হলে যেমন-মেনিনজাইটিস
০৩. বাচ্চাদের জটিল ও দেরিতে প্রসব হলে
০৪. মস্তিস্কে টিউমার হলে

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
25 এপ্রিল "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন shakib hm (0 পয়েন্ট)
1 উত্তর
19 ডিসেম্বর 2013 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rocky (185 পয়েন্ট)

299,679 টি প্রশ্ন

387,423 টি উত্তর

117,081 টি মন্তব্য

165,321 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...