1,066 জন দেখেছেন
"নেটওয়ার্ক" বিভাগে করেছেন (185 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (185 পয়েন্ট)
কম্পিউটার নেটওয়ার্ক হল এমন একটি সিস্টেম যেখানে কমপক্ষে দুটি কম্পিউটার পরস্পরের সাথে যুক্ত থেকে রিসোর্স (তথ্য, হার্ডওয়ার) শেয়ার করে। সিস্টেমে অন্তর্ভুক্ত কম্পিউটারগুলো পরস্পরের সাথে তথ্য আদান-প্রদানের জন্য বিশেষ ডিভাইস এবং প্রটোকল ব্যাবহার করে যুক্ত হয়। নেটওয়ার্ক এ যুক্ত এক কম্পিউটারে রক্ষিত তথ্য অন্য কম্পিউটারে দেখা যেতে পারে বা শেয়ার করা যেতে পারে। একই সাথে এক কম্পিউটারের সাথে যুক্ত হার্ডওয়ার ডিভাইস যেমন- প্রিন্টার, সিডি-রম ড্রাইভ, স্ক্যানার, হার্ডডিস্ক ইত্যাদি অন্য কম্পিউটারের সাথে শেয়ার করা যায়। নেটওয়ার্কভুক্ত কম্পিউটারগুলোর মাঝে যোগাযোগ সাধনের জন্য হার্ডওয়ারের সাথে কিছু বিশেষ সফটওয়ারও দরকার হয়। অনেক আগে নেটওয়ার্ক অপারেটিং সিস্টেম এবং এই সফটওয়ারগুলো আলাদাভাবে ইন্সটল দিতে হত। তবে বর্তমানে বহুল ব্যবহৃত অপারেটিং সিস্টেমগুলোতে (উইন্ডোস, লিনাক্স, ম্যাক) এই সফটওয়ারগুলো বিল্ট-ইন অবস্থায় পাওয়া যায়।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
09 জানুয়ারি 2014 "প্রোগ্রামিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন mhf312 (2,818 পয়েন্ট)
0 টি উত্তর
05 জানুয়ারি "নেটওয়ার্ক" বিভাগে জিজ্ঞাসা করেছেন safayet hossen (16 পয়েন্ট)
1 উত্তর

288,268 টি প্রশ্ন

373,576 টি উত্তর

112,990 টি মন্তব্য

156,864 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...