বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
736 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (145 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (288 পয়েন্ট)

লস অ্যাঞ্জেলেসে ইউনির্ভাসিটি অব ক্যালির্ফোনিয়ার জিন বিজ্ঞানীরা দাবি করেছেন, মানুষের মুখের লালা দিয়েই তারা বের করতে পারবেন সঠিক বয়স।

গবেষণার প্রধান মানব জিনবিজ্ঞানের অধ্যাপক ড. এরিক ভিলাইন বলেন, ‘আমাদের গবেষণায় যতোখানি অগ্রগতি হয়েছে তাতে বয়স নির্ধারণের ক্ষেত্রে একটা নির্ভরযোগ্য উত্তর আমরা পেয়েছি।’

তিনি বলেন, শুধু লালার একটি নমুনা নিয়েই আমরা বলতে পারব ওই ব্যক্তির বয়স কতো। তার সম্পর্কে আর বেশি কিছু জানার প্রয়োজন হবে না।

বিজ্ঞানীরা এ প্রক্রিয়াকে ‘মিথাইলেশন’ নাম দিয়েছেন। এটা হলো মানুষের ডিএনএ’র চারটি গাঠনিক উপাদানের  (অ্যাডেনিন, গুয়ানিন, সাইটোসিন, থায়োমিন) এক প্রকার রাসায়নিক পরিবর্তন।

এ পদ্ধতির ব্যাখ্যায় ভিলাইন বলেন, যেহেতু আমাদের বয়স অনুযায়ী জিনের কিছু অংশে গাঠনিক পরিবর্তন আসে সেহেতু বয়স বাড়ার সাথে সাথে পারিপার্শ্বিকতারও প্রভাব পড়তে পারে আমাদের ডিএনএ তে।

তিনি জানান, মানুষের যতো বয়স হয় এবং বয়স বৃদ্ধি জনিত বিভিন্ন রোগের কারণে মিথাইলেশনের নকশাতেও পরিবর্তন ঘটে। আর এ পরিবর্তন দেখেই বয়স নির্ধারণ করা যায়।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার সাবেক জিনবিজ্ঞানী সোভেন বোকল্যান্ড বলেন, ‘বয়সের সঙ্গে মিথাইলেশনের খুবই ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। আমাদের জিনোম গঠনকারী ৩০০ কোটি গাঠনিক উপাদানের মধ্যে থেকে  মাত্র দুটি উপাদান নিয়ে পরীক্ষার মাধ্যমে কারো বয়স নিখুঁতভাবে নির্নয় করা সম্ভব।’

অপরাধীর সঠিক বয়স নিরুপণেও এই গবেষণার ফলাফল একটি মোক্ষম হাতিয়ার হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

এই গবেষণা পত্রটি পাবলিক লাইব্রেরি অব সায়েন্স ওয়ান নামে ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

-ইউএনবি, এপি

 

 

 

এই নিবন্ধটি আমি পরেছিলাম। এটা থেকে তো বোঝা যাচ্ছে যে  ডি এন এ টেস্ট দ্বারা সঠিক বয়স জানা সম্ভব। বাকীটা আল্লাহই ভালো জানেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
11 জুলাই 2015 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন alone (39 পয়েন্ট)
1 উত্তর
05 ফেব্রুয়ারি 2014 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিপুল রায় (25,539 পয়েন্ট)

321,771 টি প্রশ্ন

412,059 টি উত্তর

127,600 টি মন্তব্য

177,329 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...