বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
236 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (309 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (309 পয়েন্ট)
যদিও শরীরে অধিক পরিমাণে কোলেস্টেরলের উপস্থিতি আপনার স্বাস্থ্যের পক্ষে খারাপ, তবুও আপনার শরীরের জন্য এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বস্তু। বিভিন্ন শারীরবৃত্তীয় কাজে কোলেস্টেরলের ভূমিকা আছে।

উদাহরণস্বরূপ, যৌন ও স্টেরয়েড হর্মোনের একটি গুরুত্বপূর্ণ প্রাকরূপ হল কোলেস্টেরল। কোলেস্টেরল আমাদের শরীরের প্রতিটি কোষকে গঠনগত সাহায্যও দেয় কারণ কোলেস্টেরল কোষীয় ঝিল্লীর একটি মুখ্য অংশ। তাছাড়া, মায়েলিন পর্দা তৈরীতেও কোলেস্টেরলের প্রয়োজন যা আমাদের স্নায়ু কোষগুলিকে আচ্ছাদি করে রাখে। যদিও উচ্চ মাত্রায় কোলেস্টেরলের উপস্থিতির সঙ্গে হার্টের অসুখের একটা নিবিড় যোগাযোগ প্রমানিত হয়েছে, তবুও আমাদের শরীরের জন্য কিছুটা পরিমানে কোলেস্টেরল দরকার।

গড়পড়তা হিসাবে, আমাদের শরীরের প্রয়োজনীয় কাজকর্ম চালানোর জন্য প্রয়োজনীয় কোলেস্টেরলের মোটামুটি ৮০ শতাংশ তৈরী করে যকৃত, আর বাকিটা আসে খাদ্যদ্রব্য থেকে।

আপনার প্রাত্যহিক কোলেস্টেরল গ্রহণের পরিমান ২০০ মিলি গ্রামের বেশী হওয়া উচিত নয়। অবশ্য, আমাদের কোলেস্টেরলের দৈনিক প্রয়োজনীয়তার পুরোটাই যকৃত তৈরী করতে সক্ষম। তাই সত্যি কথা বলতে কি, খাবার থেকে বিন্দুমাত্র কিছু না নিলেও চলে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
21 জুলাই "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন jahid4 (745 পয়েন্ট)
2 টি উত্তর
19 নভেম্বর 2017 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন বাপী পাল (11 পয়েন্ট)

321,771 টি প্রশ্ন

412,059 টি উত্তর

127,600 টি মন্তব্য

177,329 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...