বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
2,366 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (7,700 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (7,700 পয়েন্ট)
ওয়াজিব এমন আমল যা পালন করা ইসলামে বাধ্যতামূলক। আর একাজ বর্জন করলে শাস্তি পেতে হবে। যেমন: নামাজ পড়া ও রোজা পালন করা সব মুসলমানের উপর ওয়াজিব।
0 টি পছন্দ
করেছেন (4,853 পয়েন্ট)

ওয়াজিবের সংজ্ঞা ও বিধান :
 ওয়াজিব শব্দের আভিধানিক অর্থ হলো, অপরিহার্য, বাধ্যতামূলক, করণীয়, প্রয়োজনীয়, যথাযোগ্য। আর ইসলামী পরিভাষায় যে বিধান সুনিশ্চিত দলীলের আলোকে প্রমাণিত নয়; বরং প্রবল ধারণাপ্রসূত দলীলের ভিত্তিতে প্রমাণিত তাকে ওয়াজিব বলা হয়। কার্যত ওয়াজিব ফরয বিধানের মতই অবশ্য কর্তব্য। তবে এর অস্বীকারকারী কাফের সাব্যস্ত হবে না।
মু’জামুল মুস্তালাহাতিল ফিকহিয়্যা ৩/২০২,৩৪৩, কামুসুলফিকহ ৩/২৪৭,২৮৯, ৪/৪৫২, ৫/৮৯, ২৫৬, আলমাউসুআতুল ফিকহিয়্যাহ ১০/২০৫,২০৬, ৩২/৯৫, ২৫/২৭৫, মু’জামুল ফকীহ ৩১৯।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
1 উত্তর
02 অগাস্ট "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন নীল মেঘ ১৪৩ (57 পয়েন্ট)

323,419 টি প্রশ্ন

414,022 টি উত্তর

128,299 টি মন্তব্য

178,063 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...