বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
66 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (2,617 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,617 পয়েন্ট)
বার্জারস ডিজিজ এর শেষ পরিণতি পঙ্গুত্ব বরণ করা। তারপরও কিন্ত রোগটির বেড়ে চলা থেমে থাকেনা। এজন্য রোগটি নিয়ন্ত্রনে বিশেষ কিছু নিয়ম ও উপদেশ মেনে চলতে হয়। যেমন ধুমপান ও তামাক ব্যবহার ত্যাগ করা, খালি পায়ে না থাকা, বিশেষ ধরনের জুতা ব্যবহার করা, জীবনযাত্রার ধারা পরিবর্তন করা, নিয়মিত কিছু অসুধ সেবন করা ইত্যাদি। রোগের শুরুতেই যত্নবান হলে রোগটির বেড়ে চলাকে সহজেই নিয়ন্ত্রন করা যায়। যে সকল রোগীকে পেশার কারনে অনেক দুরুত্ব অতিক্রম করতে হয় তারা সাইকেল ব্যবহার করে এই সমস্যা এড়াতে পারেন।

একসময় বার্জারস ডিজিজ এর জন্য পেট কেটে লাম্বার সিমপ্যাথেকটমি (Lumbar sympathectomy) অপারেশন করা হতো, কিন্ত তা স্থায়ী সমাধান দেয়না বলে এখন আর এর প্রচলন নেই। বিশেষ কিছু ক্ষেত্রে পায়ের ধমনীতে বাইপাস (Bypass) অপারেশন করে ভালো ফলাফল পাওয়া যেতে দেখা গেছে। ভাসকুলার সার্জন গন বার্জারস ডিজিজ এর স্থায়ী চিকিৎসা বাইপাস অপারেশন করে থাকেন।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

299,310 টি প্রশ্ন

386,969 টি উত্তর

116,925 টি মন্তব্য

165,025 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...