100 জন দেখেছেন
"যুদ্ধাস্ত্র" বিভাগে করেছেন (587 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (587 পয়েন্ট)

Oplpt-M হলো Oplot সিরিজের T-84 এর আধুনিক সংস্করণ যেটা ২০০৯ সালে সীমিত আকারে উৎপাদন শুরু হয়।অপলট-এম [ইউক্রেন]
সোভিয়েত ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হওয়ার পরই ইউক্রেইন এর গবেষণা শুরু করে। যদিও ২-৩টি বাদ দিলে পুরো ট্যাংকটিকে রাশিয়ান T-90 MS Tagil এর কার্বন কপি বলা যায়। ট্যাংকটিতে Nozh-2 আর্মার লাগানো রয়েছে যাtandem warhead থেকে একে রক্ষা করে থাকে। একটি ১২৫ mm মেইনগান, দুটি মেশিনগান ছাড়াও এর আছে শক্তিশালী Atg সিস্টেম। এখনো এই সিরিজের মাত্র ১০টি ট্যাংক আছে ওই দেশের সেনাবাহিনীতে। সোভিয়েত ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হওয়ার পর পরই নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে ভাবতে শুরু করে ইউক্রেন। অন্যদিকে প্রতিবেশী দেশগুলোতে হরহামেশা গৃহযুদ্ধ থেকে রক্ষা পেতে ১৯৯২ সালের পরে Oplot সিরিজের ট্যাংক বানাতে শুরু করে তারা। আর ২০০৯ সালে নতুন করে তৈরি করে Oplpt-M। হালকা ও ছোটখাটো গড়নের কারণেই খুব সহজেই নড়াচড়া করতে সক্ষম এটি। রাতের অাঁধারেও অনায়াসে পাহাড়ি পথ বেয়ে চলাচল করতে সক্ষম। আধুনিক সব প্রযুক্তি ব্যবহৃত হয়েছে এতে। এ ছাড়া একসঙ্গে চারজন বসতে পারে এই ট্যাংকটিতে। এর

বাইরের অংশ এমনভাবে তৈরি করা হয়েছে যা দেখতে অনেকটা খেলনার মতো। প্লাস্টিকের খেলনা ট্যাংকের আদলে বানানো হয়েছে এটি। সবচেয়ে মজার কথা, সাম্প্রতিককালের ভিডিও গেমসগুলোতে যেসব ট্যাংক দেখানো হয় তা সবই এই ss. এই কারণে হালের শিশুরা সবচেয়ে বেশি পরিচিতি এই ট্যাংকটির সঙ্গে।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
17 ডিসেম্বর 2013 "যুদ্ধাস্ত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন ontu (587 পয়েন্ট)
1 উত্তর
17 ডিসেম্বর 2013 "যুদ্ধাস্ত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন ontu (587 পয়েন্ট)
0 টি উত্তর
25 ফেব্রুয়ারি "যুদ্ধাস্ত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
0 টি উত্তর
01 জানুয়ারি "যুদ্ধাস্ত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন মো: আবদুল্লাহ (1,196 পয়েন্ট)

288,600 টি প্রশ্ন

373,970 টি উত্তর

113,112 টি মন্তব্য

157,150 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...