বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
101 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)
উপকরণ : কোরাল, রেড স্ন্যাপার বা স্যামন মাছের পিঠের অংশ ৩০০ গ্রাম, আদা লম্বা ঝুরি করে কাটা ২ মুঠ, লেমন গ্রাস (টুকরা করে নেওয়া) ৪টি, সাদা গোলমরিচের গুঁড়া এক চিমটি, তিলের তেল ১ চা-চামচ, লাইট সয়াসস দেড় চা-চামচ, কচি পেঁয়াজকুচি ১টি, লবণ সিকি চা-চামচ, সাদা তেল ২ টেবিল চামচ, লাল ক্যাপসিকাম লম্বা ঝুরি করে কাটা একটির তিন ভাগের এক ভাগ, বাঁধাকপির ঝুরি ১ কাপ।

প্রণালি : মাছ ধুয়ে পানি ঝরিয়ে কিচেন পেপার দিয়ে মুছে নিন। লবণ, তিলের তেল, সয়াসস ও গোলমরিচের গুঁড়া দিয়ে মাছের দুই পিঠই ভালো করে মেখে নিন। হাঁড়িতে পানি বসিয়ে তাতে অর্ধেক লেমন গ্রাস ও অর্ধেক ঝুরি করা আদা দিয়ে তার ওপরে স্টিমার বা ঝাঁঝরি রাখুন। এবার ঝাঁঝরির চারপাশে বাকি আদা ঝুরি ও লেমন গ্রাসগুলো দিয়ে মাঝখানে একটি স্টিলের বাটি বসিয়ে নিন। তাতে মেরিনেট করা মাছের টুকরাটা রেখে দিন। হাঁড়ির সমান মাপমতো ঢাকনা দিন। পানি ফোটার একটু পর চুলার আঁচ কমিয়ে ঢাকনা খুলে সবজিগুলো মাছের ওপর দিয়ে দিন। এতে বাকি লবণ ছিটিয়ে আবার ঢাকনা দিয়ে ঢেকে আঁচ বাড়িয়ে আরও পাঁচ-সাত মিনিট ফুটিয়ে নিন। এবারে চুলা বন্ধ করে পরিবেশনের ডিশের চারপাশে সবজি সাজিয়ে নিন। সাবধানে মাছের টুকরাটা উঠিয়ে সবজির মাঝখানে রেখে মাছের চামড়াটা টেনে উঠিয়ে আবার উল্টে দিয়ে মাঝখানের কাটা উঠিয়ে নিন। ২ টেবিল চামচ সাদা তেল ভালো করে গরম করুন। ধোঁয়া ওঠা শুরু করলে সেই তেল মাছের ওপর ঢেলে দিয়ে ভাত ও চিলি সসের সঙ্গে পরিবেশন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
31 মে 2014 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (16,995 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর

359,785 টি প্রশ্ন

454,953 টি উত্তর

142,438 টি মন্তব্য

190,262 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...