বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
166 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)
উপকরণ
ময়দা ৭ কাপ, চিনি ২ কাপ, মিষ্টি ছাড়া কোকো পাউডার ১ কাপের চার ভাগের তিন ভাগ, বেকিং পাউডার আধা চা চামচ, বেকিং সোডা ১ চা চামচের ৪ ভাগের তিন ভাগ, লবণ ১ চা চামচের ৪ ভাগের তিন ভাগ, ডিম ৩টা, দুধ ১ কাপ, ভেজিটেবল অয়েল আধা কাপ, ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামচ, চেরি ২০ আউন্স, ভুট্টা ১ কাপের চার ভাগের ১ ভাগ, ঘন ক্রিম ৩ কাপ, চিনি গুঁড়া ১ কাপের তিন ভাগের ১ ভাগ।

যেভাবে তৈরি করবেন
১. ওভেনে ৩৫০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় প্রিহিট করুন। কেক প্যানে ময়দা ৯ ইঞ্চি পুরো করে চারদিকে ছড়িয়ে দিন। প্যানের ওপরটা ঢেকে দিন ওয়েঙ্ পেপার দিয়ে।
২. বড় বাটিতে ময়দা, ২ কাপ চিনি, কোকো পাউডার, বেকিং পাউডার, বেকিং সোডা ও লবণ একত্রে মিশিয়ে নিন। এরপর ডিম, দুধ, তেল ও ১ টেবিল চামচ ভ্যানিলা দিয়ে বিটারে ব্লেন্ড করুন। বেক ট্রেতে মাখন দিয়ে সব কিছু ঢেলে দিন।
৩ ঘণ্টা ৩৫ মিনিট বেক করুন। এরপর টুথপিক দিয়ে ভেতরটা দেখুন। যদি টুথপিকের সঙ্গে কেক উঠে না আসে, তাহলে বুঝবেন কেক হয়ে গেছে। বের করে এনে ঠাণ্ডা করুন ১০ মিনিট। কেকের চারপাশ আলগা করে দিন। ওপরে আধা কাপ জুস ছড়িয়ে দিন। (জুস তৈরির প্রণালি চেরি ১ চা চামচ, চিনি গুঁড়া ১ কাপ পানি দিয়ে ফুটিয়ে নিন অল্প তাপে, যতক্ষণ না ঘন হয়)। জুস ঠাণ্ডা হওয়ার আগে ১ চা চামচ ভ্যানিলা দিন। ব্যবহারের আগে ঠাণ্ডা করে নিন।
৪. মাঝারি আকারের পাত্রে ক্রিম, চিনির গুঁড়া নিয়ে বিটারের সর্বোচ্চ তাপমাত্রায় ফোম করে নিন।
৫. লম্বা ছুরি দিয়ে কেকটাকে লম্বালম্বি দুই ভাগ করুন।
৬. প্রথম লেয়ারে ব্রেড ক্রাম ছড়িয়ে দিন। ডেকোরেশনের জন্য রাখা ফোম ওপরে ছড়িয়ে দিন। আবার ব্রেড ক্রাম ছড়িয়ে দিন। এভাবে তিনটি লেয়ার সাজিয়ে নিন। কেকের চারপাশে সাদা ক্রিম সাজিয়ে ওপরে আবার ব্রেড ক্রাম ছিটিয়ে পরিবেশন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
31 মে 2014 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (16,995 পয়েন্ট)
1 উত্তর

359,103 টি প্রশ্ন

454,239 টি উত্তর

142,248 টি মন্তব্য

190,067 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...