83 জন দেখেছেন
"যুদ্ধাস্ত্র" বিভাগে করেছেন (587 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (587 পয়েন্ট)

এমওয়ানএ টু অ্যাব্রামস। পৃথিবীর অন্যতম সেরা ট্যাংক এটি।এম-১ এ-২ অ্যাব্রামস [ইউএসএ]
ধ্বংসযজ্ঞ চালিয়ে রাতারাতি একটি শহরকে মাটির সঙ্গে মিশে ফেলতে পারে এ ট্যাংক। পাল্টে দিতে পারে যে কোনো যুদ্ধক্ষেত্রের হিসাব- নিকাশ। ১৯৮৮ সাল থেকে তৈরি হওয়া এই ট্যাংকের নামকরণ করা হয়েছিল জেনারেল রেজিস্ট্রেশন অ্যাব্রামস থেকে। এ ট্যাংক বর্তমানে মোতায়েন রয়েছে ইউএসএ, কুয়েত ও সৌদি আরবে। এমওয়ানএটু সুরক্ষা ব্যবস্থায় ইউরেনিয়াম মেশ ব্যবহার করা হয়েছে। ফলে এটি অন্যান্য ট্যাংক থেকে যথেষ্ট নিরাপদ ও সুরক্ষিত। কিন্তু যেসব এমওয়ানএটু কুয়েত ও সৌদিতে মোতায়েন রয়েছে সেগুলোতে এই ইউরেনিয়াম মেশ দেওয়া হয়নি। হান্টার কিলার সিরিজের এই ট্যাংকটিতে রয়েছে একটি ১২০ এমএম স্মোথবোর মেইনগান ও তিনটি মেইনগান এবং তিনটি মেশিনগান। ১৫০০ এইচপি মাল্টি ফুয়েল গ্যাস টারবাইন ইঞ্জিনের এই ট্যাংকটির ওজন ৬২.৫ টন। ৪ জন ক্রু

নিয়ে সর্বোচ্চ ৬৭ কিলোমিটার স্পিডে একটানা ৪২৫ কি.মি পর্যন্ত যেতে পারে। কিছু কিছু এমওয়ানএটুতে লেজার গাইডেড মিসাইলগুলোকে শনাক্ত ও তাদের নেটওয়ার্ককে জ্যাম করার ব্যবস্থা থাকে। এই ট্যাংককে থার্ড জেনারেশন এমবিটি বা মেইন ব্যাটেল ট্যাংক বলে।
 

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
17 ডিসেম্বর 2013 "যুদ্ধাস্ত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন ontu (587 পয়েন্ট)
1 উত্তর
17 ডিসেম্বর 2013 "যুদ্ধাস্ত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন ontu (587 পয়েন্ট)
0 টি উত্তর
25 ফেব্রুয়ারি "যুদ্ধাস্ত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

288,658 টি প্রশ্ন

374,042 টি উত্তর

113,135 টি মন্তব্য

157,262 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...