69 জন দেখেছেন
"যন্ত্র" বিভাগে করেছেন (4,190 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,190 পয়েন্ট)

মানুষের হাত নাড়ানোর জন্য আমাদের রয়েছে পেশি। এর সাহায্যে আমরা হাতকে নাড়াচাড়া করি। শুধু হাতকেই নয়, শরীরের সব অঙ্গ-প্রতঙ্গই আমরা পেশির মাধ্যমে নাড়াই। যাই হোক, রোবটের হাতে রয়েছে জয়েন্ট বা জোড়া। জোড়া দেওয়া বিভিন্ন অংশের সাহায্যে আমরা যেভাবে হাতকে নাড়াচাড়া করি ঠিক সেভাবে রোবট তার বাহুকে নাড়াচাড়া করায়। নাড়াচাড়া করার জন্য আমাদের রয়েছে কাঁধ, কনুই এবং কব্জি। রোবটেরও বিভিন্ন জোড়া লাগানো অংশ রয়েছে। প্রয়োজন অনুসারেই রোবটের বিভিন্ন জোড়া তৈরি করা হয় অর্থাৎ কাজের সুবিধার জন্যই এই জোড়াগুলো তৈরি করা হয়ে থাকে।

কম্পিউটার ঠিক করে দেয় কীভাবে রোবটের বাহু আর গ্রিপার নড়াচড়া করবে। অনেক রোবটের বাহুতে সেন্সর রয়েছে। সেন্সর হচ্ছে কোনো কিছু বুঝতে পারে এমন একটা বিশেষ যন্ত্র। সেই সেন্সর কম্পিউটারকে বলে দেয় রোবটের বাহুটি কোথায়। এর ফলে যদি রোবটের বাহুটি ঠিক জায়গায় না থাকে তাহলে কম্পিউটার তাকে ঠিক জায়গায় নিয়ে আসে।

আর এর পর কমান্ড বা নির্দেশনা অনুসারে রোবটের বাহু নড়াচড়া করতে শুরু করে। আর বাহু নড়াচড়ার মাধ্যমে রোবটটি তার ওপর অর্পিত দায়িত্ব পালন করে।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
17 ডিসেম্বর 2013 "যন্ত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন shohan (4,190 পয়েন্ট)
1 উত্তর
09 সেপ্টেম্বর 2013 "যন্ত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন ontu (587 পয়েন্ট)
1 উত্তর
05 অক্টোবর 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Dill Jahan Disha (7 পয়েন্ট)

288,866 টি প্রশ্ন

374,315 টি উত্তর

113,241 টি মন্তব্য

157,439 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...