1,686 জন দেখেছেন
"সৌরজগৎ" বিভাগে করেছেন (587 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (6,242 পয়েন্ট)
চাঁদে গিয়েছেন যারা

নিল আর্মস্ট্রং

চাঁদে অবতরণকারী প্রথম মানুষ হিসেবে পৃথিবীর ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন নিল আর্মস্ট্রং। তার প্রথম মহাকাশ অভিযান ১৯৬৬ খ্রিস্টাব্দে, জেমিনি ৮ নভোযানের চালক হিসেবে। এ অভিযানে তিনি ও ডেভিড স্কট মিলে সর্ব প্রথম দুটি ভিন্ন নভোযানকে মহাকাশে একত্রে যুক্ত করেন। নিল আর্মস্টং ১৯৩০ সালের ৫ আগস্টে জন্মগ্রহণ করেন। যুক্তরাস্ট্রের ওহাইওর স্টেফান কনিগ আর্মস্ট্র ও ভায়োলা লুইসা দম্পতির প্রথম সন্তান নিল আর্মস্ট্রং। ১৯৩৬ সালের ২০ জুলাই তিনি প্রথম বিমানে চড়ার অভিজ্ঞতা লাভ করেন। আর্মস্টং পড়াশোনা করেন পার্ডু বিশ্ববিদ্যালয়ে এবং পরে ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়াতে। নভোচারী হওয়ার আগে আর্মস্ট্রং মার্কিন নৌবাহিনীর বৈমানিক ছিলেন।

 

বাজ অলড্রিন

ড. এডউইন ইউগিন বাজ অলড্রিন, যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী মার্কিন বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত কর্নেল, পাইলট ও নভোচারী। ৩৯ বছর বয়সে তিনি অ্যাপোলো ১১ চন্দ্র অভিযানে অংশ নিয়েছিলেন। নিউ জার্সির মন্টক্লেয়ার উচ্চবিদ্যালয় থেকে শিক্ষাজীবন শেষ করেন ১৯৪৬ সালে। স্নাতকোত্তর ডিগ্রি অর্জন শেষে ১৯৬৩ সালে তিনি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে নভোবিজ্ঞানে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীতে সেকেন্ড লেফট্যানেন্ট পদে কমিশন্ডপ্রাপ্ত হন। কোরিয়ার যুদ্ধে তিনি বিমানবাহিনীর পাইলটরূপে অংশগ্রহণ করেন। লাইফ সাময়িকীর প্রধান নিবন্ধে বন্দুকে ব্যবহৃত ক্যামেরার সাহায্যে গৃহীত স্থিরচিত্রে রুশ পাইলটের ক্ষতিগ্রস্ত বিমান থেকে নেমে পড়ার দৃশ্যটি প্রকাশিত হয়েছিল।

 

চার্লস পিট কনরেড

চার্লস পিট কনরেড চাঁদে পা রাখা সৌভাগ্যবান মানুষের একজন। তিনি শুধু একজন নভোচারীই নন, তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের নেভী অফিসার। অ্যাপোরো-১২ মিশনের অভিভাবক এ মানুষটি খুব সাধারণ জীবনাচারের জন্য বিখ্যাত ছিলেন। চাঁদের বুকে পা রাখা মানুষের মধ্যে তৃতীয়জন ছিলেন তিনি। অ্যাপোলো ১২ ছাড়াও বহুল আলোচিত স্কাইল্যাব ২ মিশনেও তিনি অধিনায়কত্ব করেন। প্রেসিডেন্ট জিমি কার্টারের কাছ থেকে প্রেসিডেন্টসিয়াল স্পেস মেডেল বিজয়ী এই নভোচারী স্কাইল্যাভ ২ মিশনে অনবদ্য সাফল্য এনে দিয়েছিলেন। এখনো তার মেধার কদর ভীষণ। তার প্রশংসায় এখনো পঞ্চমুখ নভোচারীরা। স্পেসে তার অভিজ্ঞতার বর্ণনা নভোচারীদের জন্য আগামী দিনের অনেক গুরুত্ব বহন করে।

 

অ্যালেন বিন

একজন Artist যিনি চাঁদে হাঁটার গৌরবে গৌরবান্বিত

 

অ্যালেন শেফার্ড

Apollo 13  অভিযানেই চাঁদে যাওয়ার কথা থাকলেও Car Infection-এর কারণে আনফিট হয়ে যান

 

এডগার মিচেল

Apollo 14 তে চড়ে Mitchell চাঁদে নামেন।

 

ডেভিড স্কচ

David Scott চাঁদে পারিজমান Apollo 15 তে চড়ে ১৯৭১ সালে।

 

জ্যামস ইরোয়িন

Apollo 15 যাত্রী এই James Irwin  চাঁদে পা রাখেন ২৯৫ ঘণ্টা ১১ মিটিনের এক চন্দ্রযাত্রায়।

 

জন ইয়ং

চাঁদের বুকে তিনি ১৬ মাইল চন্দ্রযান Iunar rover  চালিয়েছেন।

 

চার্লস ডিউক

Charles Duke মুরুবি্বর সঙ্গে চাঁদের উঁচুস্থানগুলো শনাক্তকরণ কাজে অংশ নেন।

 

ইয়ুজিন কারমান

এখন পর্যন্ত সর্বশেষ ব্যক্তি হচ্ছেন Eugenc Cerman যিনি চাঁদের বুকে সবার শেষে হেঁটে ছিলেন ১৯৭২ সালে।

 

হেরিসন স্কমিট

Apollo 17 অভিযানে ব্যবহৃত Iunar module-এর পাইলট।

মোঃ আরিফুল ইসলাম বিস্ময় ডট কম এর প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগেই ২০১৩ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে বিস্ময় ডট কম। পেশাগত ভাবে প্রোগ্রামার।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
29 নভেম্বর 2018 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আবিদহাসান (11 পয়েন্ট)
1 উত্তর
15 এপ্রিল 2014 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিপুল রায় (12,869 পয়েন্ট)
1 উত্তর
31 মার্চ 2014 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিপুল রায় (12,869 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
27 জানুয়ারি 2014 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন জাহিদ016 (215 পয়েন্ট)

287,878 টি প্রশ্ন

373,174 টি উত্তর

112,806 টি মন্তব্য

156,578 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...