801 জন দেখেছেন
"সৌরজগৎ" বিভাগে করেছেন (5,273 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,273 পয়েন্ট)
মেরুবৃত্তাকার অঞ্চলের অন্যতম আকর্ষণ মেরুজ্যোতি। মেরুজ্যোতি
এই বিশেষ জ্যোতি দেখার জন্য বিশেষ করে দুই মেরুবৃত্তের ভেতরকার অঞ্চলে যেতে হবে। মেরুজ্যোতি আসলে এক ধরনের আলোকছটা। উত্তর গোলার্ধে এটি অরোরা বোরিয়ালিস এবং দক্ষিণ গোলার্ধে অরোরা অস্ট্রালিস হিসেবে পরিচিত। মেরুজ্যোতি সৃষ্টির জন্য বৈজ্ঞানিক ব্যাখ্যায় ধারণা করা হয় মহাশূন্যের আধানযুক্ত কণার সঙ্গে পৃথিবীর বায়ুমণ্ডলের সংঘর্ষের কারণে এই আলোকছটার সৃষ্টি হয়। পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের প্রভাবে দুই মেরুর কাছে এটি বেশি দেখা যায়। মহাকাশের বিস্ময় মেরুজ্যোতি হিসেবে এটি সবচেয়ে বেশি পরিচিত। এটি প্রায়ই রাতের আকাশে উজ্জ্বল রঙিন আলোর দীপ্তি হয়ে দৃশ্যমান হয়। এ সময় লাল, সবুজ, নীল এবং হলুদ রঙে চারপাশ আলোকিত হয়ে ওঠে। মেরুজ্যোতি সাধারণত দেখা যায় ৮০ থেকে ১৬০ কি.মি. উচ্চতায়। কোনোটি আবার ১০০০ কি.মি. উঁচুতেও দেখা যায়। মহাকাশের এই বিস্ময়কর দৃশ্যগুলো কোনোটি বৃত্তাকার পর্দার মতো, কোনোটি ছড়িয়ে পড়া আলোর মতো, আবার কোনোটি পাখার আকৃতির আলোক বিচ্ছুরণের মতো দেখায়।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
25 অক্টোবর 2014 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,242 পয়েন্ট)

288,089 টি প্রশ্ন

373,378 টি উত্তর

112,900 টি মন্তব্য

156,754 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...