613 জন দেখেছেন
"প্রেম-ভালোবাসা" বিভাগে করেছেন (104 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (104 পয়েন্ট)
প্রাচীন ভারতের পৌরাণিক গল্পগাথাতেও ভালোবাসার অসংখ্য গল্প রয়েছে। যুগে যুগে অমর প্রেম নিয়ে যত গল্পগাথা রচিত হয়েছে তার মধ্যে রাধা-কৃষ্ণকে নিয়ে হয়েছে সবচেয়ে বেশি সংখ্যক পদাবলী, কীর্তন, পালাগান আর লোকসংগীত। সনাতন ধর্মাবলম্বীরা তো বটেই, সব শ্রেণীর মানুষের কাছে রাধা-কৃষ্ণের প্রেম কাহিনী অন্যরকম আগ্রহের কারণ হিসেবে আজো বেঁচে আছে। বিভিন্ন ধর্মগ্রন্থে কৃষ্ণকে মূলত পাওয়া যায় পরোপকারী, ধার্মিক ও প্রেমিক এই তিন রূপে। এর মধ্যে কৃষ্ণের প্রেমিক রূপের পরিচয় পাওয়া যায় তার বৃন্দাবনলীলায়। হিন্দুশাস্ত্র মতে বিষ্ণু অবতাররূপী দ্বাপরযুগে পৃথিবীতে জন্মগ্রহণ করেন কৃষ্ণ। অন্যদিকে রাধা ছিলেন বৃষভানুর কন্যা। যৌবনে আয়ান ঘোষের সঙ্গে বিয়ে হয় রাধার। কিন্তু রাধার জীবনের একটি বড় সময়ই কাটে কৃষ্ণের বিরহ আর প্রেমে। কৃষ্ণের প্রতি রাধার যে প্রেম সেখানে এক হয়ে মিশেছে পরমাত্দা আর জীবাত্দা। আর পরমাত্দার সঙ্গে এ প্রেমের সম্পর্ক তথা কৃষ্ণলীলার কারণেই এক গোয়ালার কন্যা রাধা বিশেষ গুরুত্ব পেয়েছেন ইতিহাসে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
05 এপ্রিল 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Rahatul Mawla (4 পয়েন্ট)
1 উত্তর
17 অগাস্ট 2017 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Radha das (5 পয়েন্ট)
1 উত্তর
18 মার্চ "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (1,380 পয়েন্ট)

289,021 টি প্রশ্ন

374,523 টি উত্তর

113,287 টি মন্তব্য

157,563 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...