বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,172 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)
উপকরণ: মুরগির মাংস ৬ টুকরা, আদা-রসুন বাটা ১ টেবিল-চামচ, রসুন কিমা ১ চা-চামচ, ডিম ১টি, ময়দা ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া সামান্য, সাদা গোলমরিচ গুঁড়া সামান্য, সয়াসস ১ টেবিল-চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।

প্রণালি: মুরগির মাংসের সঙ্গে তেল ছাড়া বাকি সব উপকরণ মাখিয়ে ১ ঘণ্টা রাখতে হবে। তারপর গরম তেলে লাল করে ভেজে টিফিনে পরিবেশন করা যায়। অনেক সময় মুরগি অল্প ভেজে ফ্রিজে রাখা যায়। প্রয়োজনের সময় আবার একটু ভেজে পরিবেশন করা যায়।
0 টি পছন্দ
করেছেন (2,668 পয়েন্ট)
চিকেন কেটে ভাল করে ধুয়ে নিন (আমরা মাঝারি মোরগের আট টুকরা নিয়েছিলাম) এবং এক টেবিল চামচ পেঁয়াজ বাটা, দেড় চামচ রসুন বাটা, এক টেবিল চামচ টমেটো সস  ও সামান্য লবন দিয়ে ভাল করে মেখে নিন।
এমন দেখাবে, এবার চিকেনের পিস গুলো ড্রীপ ফ্রীজে মিনিট ১৫ এর জন্য রেখে দিন। ঢাকনা দিয়ে রাখবেন। ব্যস চিকেন প্রিপারেশন হয়ে গেল।
ডিম ও দুধের একটা মিশ্রন তেরীকরন –
হাফ কাপ তরল দুধে একটা ডিম ভেঙ্গে দিয়ে ভাল করে ফাটিয়ে নিন। এক চিমটে লবন দিতে পারেন।
চিকেন প্রলেপের জন্য একটা পাউডার মিশ্রন তেরীকরন –
হাফ কাপ বেশি ভাল পিসা ময়দা নিন, এক চামচ ব্রেকিং পাউডার নিন, এবং এতে এবার আপনি আপনার পছন্দের মশলা দিন! আমি সামান্য গোল মরিচ গুড়া, জিরা গুড়া, বাসিলো* (তুলশী পাতার গুড়া), ওরিগেনো* (), রাসমারিনো* (ধনিয়া গুড়া) [*নাম গুলো ইতালিয়ান! হা হা হাম আপনাদের না থাকলে নাই!]
ভাল করে মিশিয়ে নিন।
মুল রান্না আসুন–
পাশাপাশি হাতের কাছেই রাখুন।
একটা খোলা ফ্রাই প্যানে তেল গরম করুন, হাতের কাছে সামান্য ঘি কিংবা বাটার থাকলে দিতে পারেন। (ডুবো তেলে চিকেন ভাঁজতে পারলে চিকেন দেখতে আরো সুন্দর হত কিন্তু তেল অপচয়ের সামর্থ্য নেই বলে বা বেশি তেল পছন্দ করি না বলে, কম তেলেই রান্না করি) তেল ভাল গরম করে চুলায় আঁচ মাঝারি করে রাখুন।
তেল গরম হবার ফাঁকে, এবার প্রস্তুতকৃত তরলে চিকেন চুবিয়ে দিন এবং
উঠিয়ে তা প্রস্তুতকৃত পাউডারে রাখুন এবং ভাল করে প্রলেপ লাগিয়ে দিন। প্রয়োজনে একই কাজ দুইবার করতে পারেন, এতে চিকেনের প্রলেপ আরো মোটা এবং পুরু হবে। এভাবে প্রতিটা চিকেনের গায়ে প্রলেপ লাগিয়ে জমা করে ফেলুন।
এবার চিকেন গুলো গরম তেলে ছেড়ে দিন।
ঢাকনা দিতে ভুলবেন না, ঢাকনার কারনে চিকেনের ভিতরটাও নরম হয়ে যাবে। আগুন মাধ্যম আঁচে চলবে। একটু সময় লাগবে।
এক পাশ হয়ে গেলে অন্যপাশ উলটে দিন।
চিকেন উল্টাতে সাবধানতা চাই। গরম তেলের ছিটা গায়ে পড়তে পারে, তাই সাবধানে দুটো চামচ কিংবা দুটো কাঠি দিয়ে উলটে নেবেন। ঢাকনা দিতেই হবে কারন আমরা ডুবো তেলে ভাঁজতে পারছি না। ডুবো তেলে ভাঁজলে ঢাকনা না হলেও চলত।
রং টা কেমন রাখবেন, সেটা আপনি নির্ধারন করুন। মাংস ভিতরটা হল কি না তা কোন সরু কাটি বা ছুরির মাথা দিয়ে খুঁচিয়ে দেখতে পারেন। ঢাকনা দিয়ে ভাঁজার প্রক্রিয়ায় আগুনের আঁচ মাধ্যম থাকাই ভাল।
সব চিকেনের পিস একই কায়দায় ভেঁজে ফেলুন।
ব্যস পরিবেশনের জন্য প্রস্তুত

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর

359,174 টি প্রশ্ন

454,312 টি উত্তর

142,273 টি মন্তব্য

190,091 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...