বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
26,357 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)

#9 রসমালাই খুবই মজাদার ও সুস্বাদু একটি মিষ্টি খাদ্য। যে কোনো বয়সের মানুষের কাছে রসমালাই প্রিয় একটি খাবার।
 
পদ্ধতি
রসগোল্লার জন্য: দুধ ১ লিটার, লেবুর রস ২ টেবিল-চামচ।
প্রথমে দুধ চুলায় দিয়ে ফুটিয়ে নিন। ফুটে উঠলে লেবুর রস দিলে দুধ ছানা ছানা হয়ে আসবে। চুলা থেকে নামিয়ে একটা পাতলা কাপড়ে ছানা ঢেলে, ছানা থেকে পানি ঝরিয়ে ফেলুন। কাপড় থেকে পানিটা ভালো করে চিপড়াবেন যেন ছানাতে একদম পানি না থাকে। এখানে এক কাপ ছানা হবে। এবার ছানা হাত দিয়ে ভালো করে মথে নিন। ছোট ছোট বল বানিয়ে ফেলুন ছানা দিয়ে।
 
সিরার জন্য: পানি ৩ কাপ। চিনি ১ কাপ।
পানি জ্বাল দিন। চিনি দিয়ে দিন। পানি ফুটে উঠলে ছানা দিয়ে তৈরি করা বলগুলো সিরায় ছেড়ে দিন। এভাবে ১৫ মিনিট জ্বাল দিয়ে নামিয়ে রাখুন।
 
মালাই এর জন্য: দুধ ১ লিটার । চিনি আধা কাপ (স্বাদমতো কম বা বেশি দিতে পারেন।)। ক্রিম ৪ টেবিল-চামচ (ক্রিম যে কোনো সুপার শপে পেয়ে যাবেন)
 
চুলায় দুধ জ্বাল দিয়ে অর্ধেক করুন আর ঘন করুন। এবার চিনি দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে ফেলুন। সিরা থেকে রসগোল্লাগুলো উঠিয়ে এই ঘন দুধটায় ছেড়ে দিন।
 
চুলার আঁচ কম রেখে জ্বাল দিন। ১৫ মিনিট পর ক্রিমটুকু দিয়ে আরও পাঁচ মিনিট জ্বাল দিন।


সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

358,970 টি প্রশ্ন

454,087 টি উত্তর

142,214 টি মন্তব্য

190,009 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...