বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
86 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)
উপকরণ: ছানা ২ কাপ, ময়দা আধা কাপ, বেকিং পাউডার আধা চা-চামচ, ঘি ১ চা-চামচ, মালাই পৌনে ১ কাপ, কাজুবাটা, আমন্ড বাদামবাটা আধা কাপ, পেস্তাবাটা সিকি কাপ, হাতে বানানো মাওয়া ১ কাপ, গোলাপ এসেন্স সামান্য, শিরার জন্য চিনি দেড় কেজি, পানি ৯ কাপ, তরল দুধ আধা কাপ।

প্রণালি: চিনি ও পানি দিয়ে শিরা করে আধা কাপ দুধ দিয়ে দুই বার ময়লা কাটিয়ে ছেঁকে রাখতে হবে। মালাই, আমন্ড ও পেস্তাবাটা, গুঁড়া চিনি, গোলাপ এসেন্স একসঙ্গে মিলিয়ে রাখতে হবে। ময়দা ও ঘি দিয়ে ময়ান দিয়ে বেকিং পাউডার মিলিয়ে রাখতে হবে। ছানা অল্প মথে ময়দার মিশ্রণের সঙ্গে ভালো করে মেখে ১৮-২০ ভাগ করে নিন। এবার লম্বাটে আকার দিয়ে একসঙ্গে ফুটন্ত শিরায় ছাড়তে হবে। কিছুক্ষণ পরপর গরম পানি দিতে হবে ও চামচ দিয়ে মিষ্টি ডুবিয়ে দিতে হবে। বেশি জ্বালে ৩৫-৪০ মিনিট রেখে চুলা থেকে নামিয়ে ঘন শিরার সঙ্গে ৩ কাপ পানি মিলিয়ে ৪-৫ ঘণ্টা শিরায় ডুবিয়ে রাখতে হবে। শিরা থেকে উঠিয়ে কিচেন টাওয়েল বা পরিষ্কার পাতলা কাপড়ের ওপর কিছুক্ষণ রেখে চাকু দিয়ে এক দিকে চিরে মালাইয়ের মিশ্রণের পুর লাগিয়ে মাওয়ায় গড়িয়ে পরিবেশন করতে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

359,291 টি প্রশ্ন

454,455 টি উত্তর

142,313 টি মন্তব্য

190,123 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...