333 জন দেখেছেন
"যুদ্ধাস্ত্র" বিভাগে করেছেন (587 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (587 পয়েন্ট)
এটি এমন এক ধরনের অস্ত্র, যেখানে মানব স্বাস্থ্যর জন্য ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়। রাসায়নিক অস্ত্র স্বাভাবিকভাবেই মানব দেহ বা পরিবেশের ওপর এমন কুপ্রভাব ফেলে যা অনাকাঙ্ক্ষিত। তবে ক্ষতির পরিমাণটা নির্ভর করবে রাসায়নিক পদার্থ কী পরিমাণে ব্যবহার করা হচ্ছে তার ওপর। যেমন- কাঁদানে গ্যাস বা টিয়ার গ্যাসও এক ধরনের রাসায়নিক অস্ত্র। এই টিয়ার গ্যাস চোখে জ্বালাপোড়ার প্রতিক্রিয়া সৃষ্টি করে। তবে ক্ষতির মাত্রাটা নির্ভর করে কী পরিমাণে প্রয়োগ করা হয়েছে তার ওপর। হালকা মাত্রায় প্রয়োগ করা হলে ক্ষতি এক রকম, আবার বেশি মাত্রায় প্রয়োগ করা হলে তার প্রভাব আরেক রকম। রাসায়নিক অস্ত্রে ক্ষতি শুধু মানুষেরই হয় না, যেখানে প্রয়োগ করা হয়েছে সেই এলাকায় বসবাসকারী অন্যান্য প্রাণী এবং গাছপালার ওপরও প্রভাব পড়ে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
21 মার্চ 2014 "যুদ্ধাস্ত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ আনিস (85 পয়েন্ট)
1 উত্তর
17 ডিসেম্বর 2013 "যুদ্ধাস্ত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন ontu (587 পয়েন্ট)
1 উত্তর
21 জানুয়ারি 2014 "যুদ্ধাস্ত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (2,489 পয়েন্ট)

289,021 টি প্রশ্ন

374,523 টি উত্তর

113,287 টি মন্তব্য

157,563 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...