128 জন দেখেছেন
"সি এর কন্ট্রোল ফ্লো স্টেটমেন্টস" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (6,882 পয়েন্ট)

সুইচ স্টেটমেন্ট দিয়ে শুধু একটিমাত্র ভেরিয়েবলের ইকুয়ালিটি চেক করা যায়। অন্য কোন কন্ডিশন যেমন বড়, ছোট, এন্ড, ওর - এগুলো চেক করা যায়না। অর্থাৎ সুইচ দিয়ে যা করা যায় ইফ-এলস দিয়েও তা করা যায়। কিন্তু ইফ-এলস দিয়ে যা করা যায় তার সব সুইচ দিয়ে করা যাবে না। কখন কোনটি ব্যবহার করতে হবে - এটা আসলে প্রোগ্রামারের ইচ্ছা এবং পছন্দের উপর নির্ভর করে। তবে সাধারনত একটি ভেরিয়েবলের মান অনেকগুলি মানের মধ্যে যেকোন একটি হতে পারে - এরকম ক্ষেত্রে অনেকগুলি ইফ-এলস ব্লকের পরিবর্তে সুইচ ব্যবহার করলে কোডটি দেখতে যেমন সুন্দর এবং পড়ে বুঝতে সুবিধা হয় তেমনি টাইপিংও অনেকটা কম করতে হয়।


মোঃ রাকিব পেশায় ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার হলেও তথ্যপ্রযুক্তির প্রতি ঝোঁকটা অনেক বেশি। অজানাকে জানতে খুব ভালো লাগে। ভালো লাগে অবকাশ যাপন ও বাংলাদেশের বিভিন্ন স্থানে ভ্রমন করতে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

288,373 টি প্রশ্ন

373,684 টি উত্তর

113,025 টি মন্তব্য

156,925 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...