বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
133 জন দেখেছেন
"সি এর কন্ট্রোল ফ্লো স্টেটমেন্টস" বিভাগে করেছেন (15,855 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (9,122 পয়েন্ট)

সুইচ স্টেটমেন্ট দিয়ে শুধু একটিমাত্র ভেরিয়েবলের ইকুয়ালিটি চেক করা যায়। অন্য কোন কন্ডিশন যেমন বড়, ছোট, এন্ড, ওর - এগুলো চেক করা যায়না। অর্থাৎ সুইচ দিয়ে যা করা যায় ইফ-এলস দিয়েও তা করা যায়। কিন্তু ইফ-এলস দিয়ে যা করা যায় তার সব সুইচ দিয়ে করা যাবে না। কখন কোনটি ব্যবহার করতে হবে - এটা আসলে প্রোগ্রামারের ইচ্ছা এবং পছন্দের উপর নির্ভর করে। তবে সাধারনত একটি ভেরিয়েবলের মান অনেকগুলি মানের মধ্যে যেকোন একটি হতে পারে - এরকম ক্ষেত্রে অনেকগুলি ইফ-এলস ব্লকের পরিবর্তে সুইচ ব্যবহার করলে কোডটি দেখতে যেমন সুন্দর এবং পড়ে বুঝতে সুবিধা হয় তেমনি টাইপিংও অনেকটা কম করতে হয়।

মোঃ রাকিব পেশায় ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার হলেও তথ্যপ্রযুক্তির প্রতি ঝোঁকটা অনেক বেশি। অজানাকে জানতে খুব ভালো লাগে। ভালো লাগে অবকাশ যাপন ও বাংলাদেশের বিভিন্ন স্থানে ভ্রমন করতে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

311,824 টি প্রশ্ন

401,413 টি উত্তর

123,266 টি মন্তব্য

172,842 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...