159 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (55 পয়েন্ট)

শরীরের কোথাও কোন সমস্যা হচ্ছে, সতর্ক হওয়া দরকার-- এই মেসেজ ব্রেন পায় যে way তে তাকে ব্যাথা (pain) বলা হয় pain বা ব্যাথা একটি অত্যন্ত জটিল প্রক্রিয়া এর সাথে অনেক কিছু জড়িত! আমাদের স্কিনের নিচে আছে Receptor nerve cells যা তাপ, ঠাণ্ডা, স্পর্শ, চাপ এবংuncomfortable feeling অনুভব করতে পারে সারা শরীরে এমন অসংখ্য Receptor nerve cell আছে যখন শরীর আঘাত প্রাপ্ত হয় অর্থাৎ আমরা ব্যথা পাই তখন এই Receptor nerve cell -- এই তথ্য পাঠায় spinal cord কে spinal cord তা ব্রেন কে জানায়! এই সম্পূর্ণ প্রসেস হয় within a fraction of a second ব্রেনের thalamus এই signal পাওয়ার সাথে সাথে ব্যাথা কোথায় উৎপন্ন হচ্ছে সেখানে রিপোর্ট করে অর্থাৎ হাতে ব্যথা পেলে হাতকে জানায় কিংবা পায়ে ব্যাথা পেলে পা কে thalamus একই সাথে emotional response এর সাথেও জড়িত এই emotional response তখন ব্যথার তীব্রতা অনুযায়ী react করে অর্থাৎ ব্যাথা বেশি হলে চোখে পানি চলে আসে! কিংবা রাগ! যেমন খেলার সময় যদি কেউ ধাক্কা দিয়ে ফেলে দেয় তখন ব্যাথা পেলেও কিন্তু খেলোয়াড় কাঁদে না রাগ হয়!! আবার যদি গরম তেল হাতে পরে যায় তখন কেউ কেউ আমরা চিৎকার দিয়ে কেঁদে ফেলি ব্যাথার সাথে এই যে রাগ হবে নাকি কান্না অর্থাৎ emotional response কোনটা হবে তা decide করে thalamus ব্রেন ব্যাথার signal পাওয়া মাত্র আভ্যন্তরীণ healing process শুরু করে এবং ব্যাথা বেশি হলে, অর্থাৎ ব্যাথা সহ্য সীমার বাইরে গেলে আমরা তখন ডাক্তারের কাছে যাই বা পেইন কিলার খাই পেইন কিলার ব্যথার signal ব্রেনে যেতে দেয় না বা কমিয়ে দেয়

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
28 জুলাই 2016 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন NaimHD (2 পয়েন্ট)
1 উত্তর
11 মে 2016 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিচিত্র পাল (9 পয়েন্ট)
2 টি উত্তর
03 জানুয়ারি 2014 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (2,489 পয়েন্ট)

288,855 টি প্রশ্ন

374,305 টি উত্তর

113,237 টি মন্তব্য

157,431 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...