144 জন দেখেছেন
"সি এর অপারেটরস ও এক্সপ্রেশনস" বিভাগে করেছেন (6,503 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,425 পয়েন্ট)

পয়েন্টার হলো এক বিশেষ ধরনের ভেরিয়েবল, যা নির্দিষ্ট টাইপের ভেরিয়েবলের অ্যাড্রেস ধারণ করতে পারে। পয়েন্টার ব্যবহার করে একজন প্রোগ্রামার সরাসরি অ্যাড্রেস নিয়ে কাজ করতে পারেন। তবে সরাসরি অ্যাড্রেস নিয়ে কাজ করা হলো লো লেভেল ল্যাঙ্গুয়েজের বৈশিষ্ট্য। সি-তে একই সাথে হাই লেভেল এবং লো লেভেল ল্যাঙ্গুয়েজের বৈশিষ্ট্য উপস্থিত বলে একে মিড লেভেল ল্যাঙ্গুয়েজ বলা হয়।সব প্রোগ্রামই কিছু ডাটা এবং ইনস্ট্রাকশনের সমষ্টি। সি-তে সাধারণত ডাটা নিয়ে কাজ করার জন্য ভেরিয়েবল ডিক্লেয়ার করা হয়। অনেক ল্যাঙ্গুয়েজ আছে, যেখানে ডাটা ব্যবহার করার জন্য ভেরিয়েবল ব্যবহার হয় না। তবে যে ল্যাঙ্গুয়েজই হোক না কেনো, প্রোগ্রাম চলার সময় প্রতিটি ভেরিয়েবলের জন্যই (অথবা যেখানে ডাটা রাখা হয়) মেমরিতে নির্দিষ্ট জায়গা দখল করা হয়। আবার কোনো প্রোগ্রাম চলার সময় প্রথমে তা মেমরিতে লোড হয়। তারপর প্রসেসর মেমরি থেকে প্রয়োজনানুসারে ইনস্ট্রাকশন নিয়ে কাজ শুরু করে। তাই কোনো প্রোগ্রাম বানাতে হলে একজন প্রোগ্রামারকে মেমরি নিয়ে চিন্তা করতে হয়। প্রোগ্রামের ডাটাকে পরিমিতভাবে ব্যবহার করলে মেমরিও দক্ষভাবে ব্যবহার হয়। ফলে প্রোগ্রামের গতি বাড়ে এবং রান টাইম কমে। অ্যারে নিয়ে আলোচনা করার সময় দেখানো হয়েছে কিভাবে অ্যারের ব্যবহারের ফলে প্রোগ্রামের জটিলতা কমানো সম্ভব। সেই সাথে দেখানো হয়েছে পয়েন্টার ব্যবহার করেও কিভাবে জটিলতা কমানো যায়।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

289,302 টি প্রশ্ন

374,869 টি উত্তর

113,379 টি মন্তব্য

157,791 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...