154 জন দেখেছেন
"সি এর অপারেটরস ও এক্সপ্রেশনস" বিভাগে করেছেন (6,503 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (6,882 পয়েন্ট)
রিলেশনাল অপারেটরগুলোও আমাদের কাছে পরিচিত। >, <, >=(greater than or equal), <=(less than or equal) এই অপারেটরগুলো সবার কাছেই পরিচিত। কিন্তু এখানে নতুন দুটি অপারেটর আছে !=(not equal), ==(equal)। এই অপারেটরগুলো সাধারণ গণিতে দেখা যায় না। যদি প্রোগ্রামে এমন একটি এক্সপ্রেশন থাকে a!=b তাহলে তা বোঝাবে ‘a যদি b-এর সমান না হয়’। আর যদি ==(equal) থাকে যেমন a==b এই একপ্রেশনের মানে হলো ‘যদি a এবং b সমান হয়’। এখানে খেয়াল রাখতে হবে ‘=’ এবং ‘==’ এই দুটি অপারেটর কিন্তু আলাদা কাজ করে। যদি a=3 লেখা হয় তাহলে a ভেরিয়েবলের মান হিসেবে ৩ নির্ধারণ করবে। আর যদি a==3 লেখা হয় তাহলে a ভেরিয়েবলের মান ৩ কি না তা চেক করবে। তাই ‘=’ কে অ্যাসাইন অপারেটর এবং ‘==’ কে রিলেশনাল অপারেটর বলা হয়।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

289,188 টি প্রশ্ন

374,719 টি উত্তর

113,345 টি মন্তব্য

157,699 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...