বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
115 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)

উপকরণ: নারকেল কোরানো ২ কাপ অর্থাৎ বড় একটি নারকেল, ঘি ২ টেবিল-চামচ, কনডেন্সড মিল্ক আধা কাপ, কাজুবাদাম ২ টেবিল-চামচ (টেলে আধা ভাঙা), কিশমিশ ২ টেবিল-চামচ, আখরোট ২ টেবিল-চামচ (টেলে আধা ভাঙা), মাওয়া আধা কাপ, টেলে নেওয়া এলাচগুঁড়া আধা চা-চামচ।

প্রণালি: কুরানো নারকেল ফ্রাইপ্যানে ঘি গরম করে অল্প আঁচে ভেজে নিন কিছুক্ষণ। তারপর চুলার আঁচ মাঝারি করে এতে চিনি ও কনডেন্সড মিল্ক দিয়ে নাড়তে হবে। যখন আঠালো হয়ে আসবে, তখন আখরোট, কাজুবাদাম ও কিশমিশ দিয়ে নাড়তে হবে। এবারে নারকেলের সঙ্গে মাওয়া দিয়ে ভালো করে মেশাতে ও নাড়তে হবে। একেবারে মাখা মাখা হয়ে এলে এলাচগুঁড়া দিয়ে মিশিয়ে কিছুক্ষণ নেড়ে চুলা থেকে নামিয়ে রাখুন। কিছুটা ঠান্ডা হলে দুই হাতের তালুতে পানি মেখে নারকেল একটু একটু করে নিয়ে গোল করে লাড্ডু তৈরি করুন। নারকেলের লাড্ডুটা বেশি দিন সংরক্ষণ করা যাবে না, তবে বায়ুরোধী বক্সে তিন-চার দিন পর্যন্ত রেফ্রিজারেটরে রেখে খাওয়া যাবে। এই লাড্ডু বৈশাখের বিকেলে খেলে দারুণ ভালো লাগবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

359,032 টি প্রশ্ন

454,149 টি উত্তর

142,236 টি মন্তব্য

190,040 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...