বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
72 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (8,465 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (8,465 পয়েন্ট)

উপকরণঃ
১. ছানা ১ কাপ
২. ময়দা ২ টেবিল চামচ
৩. মাওয়া সেট করা সিকি কাপ
৪. ঘি ১ টেবিল চামচ
৫. চিনি ২ টেবিল চামচ
৬. বেকিং পাউডার ১ চিমটি

প্রণালীঃ
ছানা ভালোভাবে মাওয়া দিয়ে মথে নিতে হবে। ময়দায় ঘির ময়ান দিয়ে চিনি মেলাতে হবে। প্রথমে অল্প ছানার সঙ্গে বেকিং পাউডারটা মিলিয়ে পরে সব ছানার সঙ্গে মেলাতে হবে। ছানা, মাওয়া ও ময়দার মিশ্রণ দিয়ে সঙ্গে সঙ্গে মসৃণ খামি বানাতে হবে। ইচ্ছামতো ছোট বা বড় বল বা লম্বা পানতোয়া হালকা বাদামি করে ভেজে তুলতে হবে। পানতোয়া বানানোর সময় ভেতরে পুর দিতে হবে। ভাজা পানতোয়া শিরার মধ্যে দিয়ে ১০ মিনিট জ্বাল করতে হবে। ৫-৬ ঘন্টা পর পরিবেশন করুন।

পুরের জন্য
১ চা চামচ চিনি, ১ চা চামচ মাওয়া এবং আধা চা চামচ এলাচগুঁড়া সব একত্রে মিলিয়ে নিয়ে পুর বানতে হবে।

শিরার জন্য
৩ কাপ চিনি ও ৫ কাপ পানি মিশিয়ে সেই চিনি পানি জ্বাল করে পাতলা শিরা বানাতে হবে। প্রয়োজন হলে ১ টেবিল চামচ দুধ দিয়ে ময়লা কেটে নিতে হবে।

মাওয়া তৈরিঃ
গুঁড়া দুধ আধা কাপ, আইসিং সুগার ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, গোলাপ জল ১ চা চামচ। সব একসঙ্গে মিলিয়ে চালনি দিয়ে চেলে নিতে হবে।

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

299,310 টি প্রশ্ন

386,969 টি উত্তর

116,925 টি মন্তব্য

165,025 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...