বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
75 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)

উপকরণ : দুধ ২ লিটার, পানি ২ কাপ, পোলাওয়ের চাল ২ মুঠো (২ ঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে আধা ভাঙা করে নিতে হবে), কনডেন্সড মিল্ক ১টা, ১ কাপ চিনির ক্যারামেল, জাফরান ১ চিমটি, সাজানোর জন্য মাওয়া, কিশমিশ, পেস্তা বাদাম।

প্রণালি : সাদা ফিরনির জন্য—১ লিটার দুধের সঙ্গে ১ কাপ পানি মিলিয়ে নিতে হবে। ঠান্ডা দুধে আধা ভাঙা চাল (১ মুঠো) মিলিয়ে চুলায় দিতে হবে। ফুটে উঠলে নাড়তে হবে। নাড়তে নাড়তে চাল সেদ্ধ হয়ে গেলে জাফরান ও অল্প অল্প কনডেন্সড মিল্ক দিয়ে নাড়তে হবে (মিষ্টি দেখে নিতে হবে)। ঘন হয়ে ফুটে উঠলে নামিয়ে নিতে হবে।
ক্যারামেল ফিরনি—বাকি দুধের সঙ্গে পানি মিলিয়ে ঠান্ডা দুধে আধা ভাঙা চাল মিলিয়ে চুলায় বসাতে হবে। ফুটে উঠলে নাড়তে হবে। নাড়তে নাড়তে যখন চাল সিদ্ধ হয়ে যাবে, তখন অল্প অল্প করে ক্যারামেল মেলাতে হবে। মিষ্টি কম-বেশি হলে ঠিক করে নিতে হবে। ঘন হয়ে ফুটে উঠলে নামিয়ে নিতে হবে।
সার্ভিং ডিশে এক স্তর সাদা ফিরনি, এক স্তর ক্যারামেল ফিরনি—এভাবে সাজিয়ে মাওয়া, কিশমিশ, পেস্তা বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন।
ক্যারামেল বানাতে—শুকনো প্যানে চিনি অল্প আঁচে গলিয়ে নিতে হবে, পরে আধা কাপ দুধ মিলিয়ে নিতে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

359,640 টি প্রশ্ন

454,818 টি উত্তর

142,435 টি মন্তব্য

190,229 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...