বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
142 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)

যা লাগবে : আতপ চাল বা পোলাউ চালের গুঁড়া ২৫০ গ্রাম, খেজুরের গুড় ২৫০ গ্রাম, দুধ ১ লিটার, চালের গুঁড়া অল্প, দুধের মালাই ২ টেবিল চামচ, সামান্য চিনি এবং পানি প্রয়োজন হলে।

যেভাবে করবেন : প্রথমে দুধ ঘন করে তাতে একে একে মালাই চিনি এবং চালের গুঁড়া দিয়ে ভালো করে নেড়ে শুকনা করে নামিয়ে ঠাণ্ডা করে রাখুন দুধের তৈরি ক্ষীরশা। খেজুরের গুড় পরিমাণ মতো পানিসহ জ্বাল দিয়ে ঠাণ্ডা করে ছেঁকে নিতে হবে, যাতে কোন ময়লা গুড়ে না থাকে। এখন চালের গুঁড়া ও পরিমাণমতো জ্বাল দেয়া খেজুরের গুড় একসঙ্গে ঘন করে গুলতে হবে। তারপর একটি ননস্টিক প্যানে সামান্য তেল গরম করে ১ থেকে ২ চামচ (বড়) গোলা দিয়ে প্যানে হালকা করে ঘুরিয়ে ঘুরিয়ে রুটির মতো গোল করে সেঁকে নিয়ে তার মাঝখানে লম্বা করে আগে থেকে তৈরি করা ক্ষীরশা পরিমাণ মতো দিয়ে রোল করে পাটিসাপটা তৈরি করুন। তৈরি হয়ে গেল খেজুরের গুড়ের পাটিসাপটা পিঠা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

359,490 টি প্রশ্ন

454,690 টি উত্তর

142,366 টি মন্তব্য

190,172 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...