বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
482 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)

উপকরণ : ১ লিটার তরল দুধ জ্বাল দিয়ে ২ কাপ করে নিন, চিনি ২০০ গ্রাম, পেঁপে ৫০০ গ্রাম, মাওয়া ১৫০ গ্রাম, গুঁড়ো দুধ সিকি কাপ, এলাচির গুঁড়া আধা চা-চামচ, ঘি ৫০ গ্রাম, কাজুবাদাম (আধভাঙা করা) সিকি কাপ, কিশমিশকুচি দেড় টেবিল-চামচ, গোলাপজল ২ চা-চামচ, জাফরান আধা চা-চামচ (গোলাপজলে ভিজিয়ে ঢেকে রাখুন), তবক খানিকটা, বাদাম ও পেস্তাকুচি ১ টেবিল চামচ।

প্রণালি : দুই কাপ ঘন দুধ আবার জ্বাল দিন। ফুটে উঠলে চিনি দিয়ে নাড়ুন। আরও কিছুটা ঘন হয়ে এলে সিকি চামচ এলাচির গুঁড়া দিয়ে হালকা নেড়ে গোলাপজলে মেশানো অর্ধেক জাফরান দিয়ে চুলা থেকে নামিয়ে রাখুন। পেঁপে ধুয়ে ছিলে ঝুরি করে সেদ্ধ করুন এবং ভালো করে চটকে নিন। ফ্রাইপ্যান বা কড়াইয়ে ঘি গরম করে তাতে পেঁপে ও সিকি কাপ চিনি দিয়ে ভাজুন। ভালোভাবে ভাজা ভাজা হলে অবশিষ্ট এলাচিগুঁড়া ও মাওয়া দিয়ে নাড়ুন। গুঁড়ো দুধ দিয়ে আরও কিছুক্ষণ অনবরত নেড়ে ভাজা ভাজা হলে নামিয়ে ঠান্ডা করুন।

এবারে অল্প অল্প করে পেঁপের গোলা হাতের তালুতে নিয়ে ছোট ছোট ডিম্বাকার মিষ্টি তৈরি করে তা কিশমিশের কুচি ও কাজুবাদামগুঁড়াতে গড়িয়ে নিয়ে একটি বাটিতে রাখুন। এতে ঘন দুধ ওপর থেকে ঢেলে বাকি জাফরান (গোলাপজল ভেজানো), পেস্তা ও বাদামকুচি এবং তবক ছিটিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।


সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

359,785 টি প্রশ্ন

454,953 টি উত্তর

142,439 টি মন্তব্য

190,262 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...