বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
87 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)

উপকরণ : চিংড়ি মাছ ৫০০ গ্রাম, নারকেল আধা কাপ, ভিনেগার ১ চা চামচ, বেসন ৩ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, পেঁয়াজ ১টি, রসুন ৩ কোয়া, কাঁচামরিচ ৪টি, তেজপাতা ১টি, হলুদ ১ চা চামচ, দারুচিনি ১ টুকরো, এলাচ ৪টি, মাখন ১ টেবিল চামচ, পানি ১ কাপ।

প্রণালী : পেঁয়াজ, আদা, রসুন ও কাঁচামরিচ বেটে রাখুন। চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে পাটায় একটু থেঁতো করে এক টুকরো পাতলা কাপড় বেঁধে ঝুলিয়ে দিন যতক্ষণ না পানি ঝরে। বেসন, কর্নফ্লাওয়ার, আধা চা চামচ চিনি ও কাঁচামরিচ ভালো করে মেখে নিন। মসৃণ করে মাখা হলে এতে মাছ দিন। পরিমাণমতো লবণ দিন। কড়াইতে তেল গরম করুন। মিশ্রণ থেকে মাছের বড়ার মতো করে গড়ে লাল করে ভেজে নামিয়ে রাখুন। জ্বাল বাড়িয়ে কমিয়ে বড়া ভাজবেন। বড়া ভাজা হয়ে গেলে ওই তেলে বাটা মসলা ছেড়ে দিন। যদি মনে করেন বেশি তেল আছে তবে একটু তেল বের করে রেখে দিতে পারেন। মসলা কষানো হলে ১ কাপ পানি দিন। পানি ভালো করে ফুটে উঠলে তাতে বড়াগুলো ছেড়ে কড়াইটা নামিয়ে রাখুন। ওপরে লবণ, মাখন, দারুচিনি ও এলাচ গুঁড়ো ছড়িয়ে দেবেন। গরম গরম পরিবেশন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর

359,603 টি প্রশ্ন

454,782 টি উত্তর

142,414 টি মন্তব্য

190,213 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...