বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
57 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)

উপকরণঃ বড় লবস্টার ১ কেজি, জলপাই তেল আধা কাপ, পেঁয়াজ কুচি সিকি কাপ, রসুন কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, সাদা সিরকা ১ টেবিল চামচ, টুকরা করা বড় লাল টমেটো (খোসা, বীজ ও বাড়তি রস ফেলে) ২ কাপ, পার্সলে কুচি ১ টেবিল চামচ, অরিগেনো ১ চা চামচ, শুকনা মরিচ কুচি সিকি চা চামচ।

প্রণালীঃ বড় লবস্টারের মাথার নিচের ময়লা পরিষ্কার করে নিতে হবে। কিছুটা খোসা ফেলে এবং বড় পা ও গায়ের (চিমটা কাঁটা ফেলে) টুকরাগুলো থেকে ভেতরের মজ্জা বের করে আলাদা করে রাখতে হবে। বড় প্যানে জলপাই তেল দিয়ে ধোঁয়া ওঠা পর্যন্ত গরম জ্বাল দিয়ে বড় লবস্টারগুলো ও পায়ের মজ্জাগুলো ২-৩ মিনিট কড়া জ্বালে ভুনতে হবে। কাঠের নাড়ালি দিয়ে মাছ দু-তিনবার উল্টেপাল্টে পরে একটি পাত্রে লবস্টার উঠিয়ে রাখতে হবে। লবস্টার কখনো খুব বেশি জ্বাল দিয়ে শক্ত করা উচিত নয়। এতে খাদ্যমান কমে যায়। একটি সসপ্যানে অল্প অল্প তেল দিয়ে রসুন কুচি ভুনতে হবে। একটু মজে উঠলে সাদা সিরকা দিয়ে কড়া আঁচে ফুটিয়ে ঘন করে নিতে হবে। টমেটো কুচি, পার্সলে, অরিগেনো, লাল মরিচ, লবণ ইত্যাদি দিয়ে মিশ্রণটি ঘন করে নামাতে হবে। লবস্টারগুলো ওই মিশ্রণের মধ্যে ঢেলে ৮-১০ মিনিট মাঝারি আঁচে মাঝেমধ্যে নেড়েচেড়ে জ্বাল দিয়ে নামাতে হবে। পরিবেশন পাত্রে কিছু পার্সলে দিয়ে সাজাতে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
24 মে 2014 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (16,995 পয়েন্ট)
1 উত্তর

359,541 টি প্রশ্ন

454,720 টি উত্তর

142,387 টি মন্তব্য

190,186 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...