বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
538 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)

উপকরণ: পোলাওয়ের চাল ১ কেজি, ঘি আধা কাপ, দারুচিনি ২ সেমি ৩ টুকরা, এলাচ ৩টি, আদা বাটা ২ চা চামচ, লবণ ১ টেবিল চামচ, পানি ফুটানো ৭ কাপ, কেওড়াজল ২ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ।

প্রণালী: চাল ধুয়ে পানি ঝরান। হাঁড়িতে ঘি দিয়ে গরম মসলা দিন। চুলায়  চাপিয়ে নাড়ুন। অল্প পানিতে আদা গুলে হাঁড়িতে ছাড়ুন। নেড়ে গরম পানি ও লবণ দিয়ে ঢাকুন। পানি ফুটে ওঠার সঙ্গে সঙ্গে চাল দিয়ে নাড়তে থাকুন। কয়েকবার ফুটে উঠলে কেওড়াজল দিয়ে ঢেকে দিন। সাত-আট মিনিট পরে চুলার আঁচ কমিয়ে দিন। এ সময় লক্ষ্য রাখবেন পোলাও যাতে পুড়ে না যায়। সে জন্য প্রয়োজন হলে হাঁড়ির নিচে তাওয়া বা ভারী টিন দিয়ে নেবেন। ঢাকনা দেয়ার ২০-২২ মিনিট পর পোলাও চুলা থেকে নামিয়ে রাখুন। ঢাকনা দেয়ার পরে কোনোক্রমেই ঢাকনা খুলবেন না এবং পোলাও নাড়বেন না। চুলা থেকে নামাবার পরেও আধঘণ্টার আগে ঢাকনা খুলবেন না। ডিশে বেড়ে বেরেস্তা কিশমিশ, স্লাইস করা ডিম, ছোট ছোট কোফতা, টিনের মটরশুঁটি বা মিহি ঝুরি করা আলুভাজা দিয়ে সাজাতে পারেন। পোলাও সাজাবার জন্য পেঁয়াজ বেরেস্তা খুব হালকা বাদামি করে ভাজবেন। বেরেস্তা করার সময় পেঁয়াজ সামান্য বাদামি হলেই কড়াই বা তাওয়া চুলা থেকে নামিয়ে বেরেস্তা নাড়তে থাকুন। তারপর ঘি থেকে ছেঁকে তুলে ছড়িয়ে রাখবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
24 মে 2014 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (16,995 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
24 মে 2014 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (16,995 পয়েন্ট)

360,207 টি প্রশ্ন

455,406 টি উত্তর

142,615 টি মন্তব্য

190,397 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...