বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,300 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)

উপকরণ : মুরগি ১টা, আদাবাটা ২ চা চামচ, রসুনবাটা ১ চা চামচ, ধনেবাটা ১ চা চামচ, জিরাবাটা ১ চা চামচ, মরিচবাটা আধা চা চামচ, কাঁচামরিচবাটা ১ চা চামচ, পোস্তদানাবাটা ২ চা চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, কিশমিশ ১ টেবিল চামচ, টকদই আধা কাপ, পিঁয়াজ বেরেস্তা ১ কাপ, লবণ পরিমাণমত। সব মিলানো গরম মসলা ১ চা চামচ, তেল আধা কাপ, ঘি আধা কাপ, তেজপাতা ২/৩টা, গোলাপজল ৪ টেবিল চামচ, পেস্তা বাদামকুচি ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, ভিনেগার ৪ টেবিল চামচ, জাফরান আধা চা চামচ, পোলাউর চাল ১ কেজি, পানি ৮ কাপ, তেল আধা কাপ, এলাচ ৩/৪টি, দুধ আধা কাপ, আলুবোখারা ৬টি, মাওয়া ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৮/১০টি।

প্রণালী : প্রথমে মুরগি টুকরো করে কেটে ধুয়ে পরিষ্কার করে আদা, রসুন ও সামান্য জাফরান ও লবণ দিয়ে মেখে কাঁটা চামচ দিয়ে কেঁচে ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এবার একটি হাঁড়িতে তেল, ঘি দিয়ে মাংসগুলো ভেজে তুলে নিন। ওই তেলে চিনি, বেরেস্তা ও বাদামকুচি ছাড়া সব মসলা একসঙ্গে দিয়ে কষিয়ে নিন। ভালো করে কষানো হলে টকদই দিয়ে ১-২ মিনিট কষিয়ে তারপর মাংসগুলো কষিয়ে নিন। পিঁয়াজ বেরেস্তা ও ১ টেবিল চামচ চিনি দিয়ে মেখে মুরগিতে দিন। এবার ১ কাপ পানি দিয়ে অল্প আঁচে ২০ মিনিট রেখে দিন। হয়ে গেলে ওপরে বাদামকুচি ও গোলাপজল দিয়ে নামিয়ে নিন। পোলাউর সব উপকরণ দিয়ে রেঁধে নিন। হয়ে এলে মাংস মিশিয়ে দিন। গোলাপজলে জাফরান মিশিয়ে পোলাউয়ে দিয়ে আধা ঘণ্টা দমে রাখুন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর

359,326 টি প্রশ্ন

454,497 টি উত্তর

142,317 টি মন্তব্য

190,132 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...