বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
109 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)

যা লাগবে :
বাসমতি চাল-৫০০ গ্রাম, মটরশুটি-৫০০ গ্রাম, ধনেপাতা-১ আঁটি, কাঁচামরিচ-৪টি, পাতিলেবুর রস-২ টেবিল চামচ, নারকেল বাটা ১ কাপ, কাজুবাদাম বাটা-১০০ গ্রাম, কিসমিস বাটা-১ টেবিল চামচ, দুধ-আধা কাপ, আদা বাটা-১ চা চামচ, পেঁয়াজ-২টি কুচানো, তেজপাতা-৪টি, জায়ফল গুঁড়ো-১ চা চামচ, ছোট এলাচ-৪টি, লবণ ও ঘি-আন্দাজমতো, ঘি-৫০ গ্রাম।

যেভাবে করবেন:
চাল ধুয়ে পানি ঝরিয়ে একটি ছড়ানো পাত্রে শুকিয়ে নিন। মটরশুটি সেদ্ধ করে একটু ভেজে তুলে এর থেকে আধা কাপ আলাদা করে রেখে বাকিটা ধনেপাতা, কাঁচামরিচসহ বেটে নিয়ে এর মধ্যে ২ চা চামচ চিনি লেবুর রস ও একটু লবণ মাখিয়ে রাখুন।

কাজু বাটা, নারকেল বাটা, কিসমিস বাটা একসঙ্গে মিশিয়ে রাখুন। ডেকচিতে ২ টেবিল চামচ ঘি গরম করে পানি ঝরানো চাল ঢেলে আঁচ কমিয়ে হালকা ভেজে এর মধ্যে কুচানো পেঁয়াজ দিয়ে চাল ও পেঁয়াজ হালকা করে ভেজে এর মধ্যে আদা বাটা দিয়ে নেড়ে পানি দিন। পানির মাপ এমন হবে যাতে চাল সিদ্ধ ও ঝরঝরে হয়। পানি শুকিয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ভাত একটা একটা ছড়ানো পাত্রে ছড়িয়ে দিন।

অন্য একটি পাত্রে বাকি ঘি গরম করে তেজপাতা, ছোট এলাচ দিয়ে ভাতের মধ্যে ঢেলে দিয়ে নেড়ে চেড়ে নামিয়ে নিন। পরিবেশন পাত্রে প্রথমে কিছুটা পোলাও ছড়িয়ে তার ওপর মটর শুটির মিশ্রণ, কাজুর মিশ্রণ দিন। সবশেষে সব পোলাও দিয়ে ঢেকে উপরে আলাদা করে রাখা সিদ্ধ মটরশুটি কিছু কাজু ও কিসমিস ছড়িয়ে দিন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
24 মে 2014 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (16,995 পয়েন্ট)
1 উত্তর

359,291 টি প্রশ্ন

454,455 টি উত্তর

142,313 টি মন্তব্য

190,123 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...