97 জন দেখেছেন
"যৌন" বিভাগে করেছেন (963 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (963 পয়েন্ট)
এই পর্বটা শুরু হয় ওভুলেশনের পরে। এটা প্রায় ১৪ দিন থাকে(যদি না উর্বরতাপ্রাপ্তি হয়ে যায়)এবং ঋতুস্রাব চক্রের পূর্বে শেষ হয়। এই পর্বে ভেঙ্গে যাওয়া বীজকোষ ডিম্বানু ছেড়ে বন্ধ হয়ে যায় এবং কর্পাস লিউটিয়াম নামে একটা অস্তিত্ব গঠন করে যেটা বেশী মাত্রায় প্রজেস্টেরোন তৈরী করে। উর্বরতা প্রাপ্তি হলে প্রজেস্টেরোন গর্ভাধারকে প্রস্তুত করে। প্রজেস্টেরোন দ্বারা উত্পাদিত কর্পাস লিউটেয়াম এন্ডোমেট্রিয়ামকে ঘন করে। একটা সম্ভাব্য ভ্রুণকে পুষ্ট করার জন্য তরল ও পুষ্টি ভরে। প্রজেস্টেরোন সারভিক্স এর মিউকাসকে ঘন করে যাতে স্পার্ম বা ব্যাকটেরিয়ার গর্ভাধারে প্রবেশ করার সুযোগ কমে। প্রজেস্টেরোন শরীরের তাপমাত্রা একটু বাড়ায় এবং সেটা বেড়েই থাকে যতক্ষণ না একটা স্রাবচক্র শুরু হয়। এই বেড়ে যাওয়া তাপমাত্রা ব্যবহার করে বোঝা যায় ওভুলেশন হয়েছে কী না। লিউটাল পর্বের বেশীর ভাগ সময়েই এস্ট্রোজেনের মাত্রা বেশী থাকে। এস্ট্রোজেন এন্ডোমেট্রিয়ামকে ঘন করতে উদ্দীপিত করে। এস্ট্রোজেন এবং প্রজেস্টেরোন এর মাত্রা বাড়ার ফলে স্তনে দুধের পথগুলি বড় হয়ে যায়(ডিলেট)।তার ফলে স্তন ফুলে যেতে এবং নরম হতে পারে।

যদি ডিম্বানু উর্বরতাপ্রাপ্ত না হয়, ১৪দিন পরে কর্পাস লিউটেয়াম ভেঙ্গে যায় এবং একটা নতুন ঋতুচক্র আরম্ভ হয়। যদি ডিম্বানু উর্বরতাপ্রাপ্ত হয়, বৃদ্ধিশীল এমব্রিও-র চারপাশের কোষগুলি হিউম্যান কোরিওনিক গোনাডোট্রোপিন নামক হরমোন উত্পাদন শুরু করে। এই হরমোন কর্পাস লিউটেয়ামকে বজায় রাখে, যেটা প্রজেস্টেরোন উত্পাদন চালিয়ে যায়, যতদিন না বৃদ্ধিশীল ভ্রুণ নিজের হরমোন তৈরী করতে পারে।গর্ভাবস্থা নির্ণয়ের পরীক্ষাগুলি হিউম্যান কোরিওনিক গোনাডোট্রোপিন এর মাত্রা বৃদ্ধির উপর ভিত্তি করে হয়।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
1 উত্তর
03 ফেব্রুয়ারি "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন King of kings (121 পয়েন্ট)
1 উত্তর

289,021 টি প্রশ্ন

374,523 টি উত্তর

113,287 টি মন্তব্য

157,563 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...