67 জন দেখেছেন
"যৌন" বিভাগে করেছেন (963 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (963 পয়েন্ট)
এই পর্বটি শুরু হয় ঋতুস্রাবের প্রথম দিনে।কিন্তু এইপর্বের প্রধান বিষয় হচ্ছে ডিম্বাশয়ে বীজকোষের বৃদ্ধি।
ফলিকিউলার পর্বের প্রথমে জরায়ুর আভ্যন্তরিন আস্তরন পুরু হয় পুষ্টি এবং তরল দ্বারা, ভ্রুণ এর পুষ্টির জন্য। যদি কোন ডিম্বানু উর্বরতাপ্রাপ্ত না হয়ে থাকে, এস্টোজেন এবং প্রজেস্টেরোনের মাত্রা কম থাকে, ফলে এন্ডোমেট্রিয়ামের উপরের পর্দাগুলি খসে যায় এবং রক্তপাত শুরু হয়। এই সময়ে পিটুইটারি গ্ল্যান্ড বীজকোষ উদ্দীপক হরমোন উত্পাদনের মাত্রা বাড়িয়ে দেয়।এই হরমোন তখন ১০ থেকে ৩০টি বীজকোষের বৃদ্ধির সহায়ক হয়। এইপর্বের শেষদিকে যেমন যেমন হরমোনের মাত্রা কমে এইসব বীজকোষের কেবল প্রভাবশালী একটি বাড়তে থাকে। শীঘ্রই এটা এস্ট্রোজেন উত্‌পাদন শুরু করে এবং অন্য বীজকোষগুলি ভেঙে যেতে শুরু করে। ফলিকুলার পর্ব গড়ে ১৩ থেকে ১৪ দিন থাকে। সবগুলোর মধ্যে এই পর্বটা সবচাইতে বেশী কমবেশী হয়। মেনোপজের আগে এই পর্বটা সবচেয়ে ছোট হয়।এই পর্বটা শেষ হয় যখন লিউটেনাইজিং হরমোন নাটকীয়ভাবে বেড়ে যায়। এই ধাক্কার ফলে ডিম্বানু ছাড়া বেড়ে যায় (ওভুলেশন)।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
1 উত্তর
03 ফেব্রুয়ারি "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন King of kings (121 পয়েন্ট)
1 উত্তর

287,878 টি প্রশ্ন

373,172 টি উত্তর

112,806 টি মন্তব্য

156,578 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...