118 জন দেখেছেন
"যৌন" বিভাগে করেছেন (963 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (963 পয়েন্ট)
ঋতুস্রাবের আবর্ত শুরু হয় রক্তপাত শুরু হওয়ার প্রথম দিন থেকে, যেটাকে প্রথম দিন হিসাবে গণনা করা হয়।আবর্ত শেষ হয় পরবর্তী আবর্তের ঠিক আগে। ঋতুস্রাব আবর্ত সাধারনত ২৫ থেকে ৩৬দিনের হয়। কেবলমাত্র ১০ থেকে ১৫% মহিলার ঠিক ২৮ দিনের আবর্ত হয়। সাধারণতঃ এই আবর্তগুলি সবচেয়ে বেশী পরিবর্তিত হয় এবং আবর্তগুলির মধ্যেকার বিরতি সবচেয়ে বেশী হয় বয়ঃসন্ধির পরে এবং রজোনিবৃত্তির আগে।


ঋতুস্রাবের রক্তপাত চলে ৩ থেকে ৭ দিন, গড়ে ৫ দিন। একটি আবর্তে রক্তক্ষতি হয় সাধারণতঃ দেড় থেকে আড়াই আউন্স।ধরনের উপর নির্ভর করে একটা স্যানিটরি প্যাড বা ট্যাম্পুন এক আউন্স রক্ত ধারন করতে পারে। ঋতুস্রাবের রক্ত আঘাতের রক্তের মত জমাট বেধে যায় না, যদি না খুব বেশী রক্তপাত হয়।

ঋতুস্রাবের আবর্ত হরমোন দ্বারা নিয়ন্ত্রিত হয়। লিউটেইনাইজিং হরমোন এবং ফলিকেল-সিমুলেটিং হরমোন, যেগুলি পিটুইটারি গ্ল্যান্ড দ্বারা উত্পাদিত হয়, ডিম্ব উত্পাদন প্রবর্ধিত করে এবং ডিম্বাশয়কে এস্ট্রোজেন ও প্রজেস্টেরোন উত্পাদনে উদ্দীপিত করে। এস্ট্রোজেন ও প্রজেস্টেরোন জরায়ু এবং স্তনকে উদ্দীপিত করে সম্ভাব্য উর্বরীকরণের জন্য প্রস্তুত হতে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
26 এপ্রিল 2015 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rashedul Islam komol (73 পয়েন্ট)
1 উত্তর
14 ডিসেম্বর 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন শারমিন আকতার (8 পয়েন্ট)
1 উত্তর

288,105 টি প্রশ্ন

373,404 টি উত্তর

112,908 টি মন্তব্য

156,770 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...