বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
68 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)
উপকরণ : গরুর মাংস আড়াই কেজি, পেঁয়াজ (মিহি কুচি) আধা কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, তেজপাতা ২টি, দারুচিনি ছয় টুকরা, এলাচি (ছোট) ৬টি, লবণ স্বাদ অনুযায়ী, সিরকা আড়াই টেবিল চামচ, তেল সিকি কাপ।

প্রণালি : মাংস বড় টুকরা করে কেটে ধুয়ে নিন। হাঁড়ি বা কড়াইয়ে তেল গরম হলে তেজপাতার ফোড়ন দিয়ে পেঁয়াজ বাদামি করে ভেজে নিন। মাংসের টুকরাগুলো দিয়ে কিছুক্ষণ ভাজুন। সিরকা ও লবণ দিয়ে আরও কিছুক্ষণ ভেজে আদা বাটা দিয়ে কষিয়ে নিন। চুলার আঁচ কমিয়ে ঢেকে দিন। ভালোভাবে জ্বাল হলে মাংসের পানি বের হবে। কিন্তু নরম হবে না। মাংস চুলা থেকে নামিয়ে রাখুন। গরমের দিন হলে প্রতিদিন এবং শীতের দিন হলে এক দিন অন্তর জ্বাল দেবেন অল্প আঁচে। প্রয়োজনে সামান্য পানি দিয়ে জ্বাল দেবেন। যদি রেফ্রিজারেটরে রাখা হয়, তাহলে পাঁচ দিন পর পর জ্বাল দেবেন। মাংস ফুটিয়ে জ্বাল দিতে হবে। ভালো করে ঝুরি হয়ে ভাজা ভাজা হলে এই মাংস একটি বায়ুরোধী পাত্রে করে ফ্রিজে এক থেকে দুই মাস পর্যন্ত রেখে খাওয়া যায়। খাওয়ার আগে বের করে পেঁয়াজ বাদামি করে ভেজে কাঁচা মরিচ কুচি দিয়ে নেড়ে বাগার দিয়ে খেতে পারেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর

359,581 টি প্রশ্ন

454,769 টি উত্তর

142,404 টি মন্তব্য

190,198 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...